ঢাকা মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ১৭ মাঘ ১৪২৯

দেশের হয়ে সর্বশেষ টানা ছয় ম্যাচে মেসির গোল

মেক্সিকোর বিপক্ষে ম্যাচে মেসির রেকর্ডের রাত

ক্রীড়া ডেস্ক | প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২২ ১৮:৫১; আপডেট: ৩১ জানুয়ারী ২০২৩ ০১:০১

লিওনেল মেসি, দলমত নির্বিশেষে ফুটবলপ্রেমীদের কাছে ভালোবাসার এক নাম। ফুটবল মঞ্চে বর্তমানে বিশ্ব সেরাদের একজন তিনিই। কেন তিনি বিশ্বসেরা, তা আরও একবার প্রমাণ করেছেন।

দল যখন কঠিন সমীকরণে দাঁড়িয়ে, তখন একক নৈপুণ্যে গোল করে দলের জয়ে অবদান রেখেছেন। ২-০ গোল ব্যবধানে জয় পেয়েছে আর্জেন্টিনা। দোহার লুসাইল আইকনিক স্টেডিয়ামে মেক্সিকোর বিপক্ষে বাঁচা-মরার ম্যাচে সাতবারের ব্যালন ডি’অরজয়ী এই তারকা একাধিক রেকর্ড গড়েছেন। ফুটবল বিশ্বকে রেকর্ডের বন্যায় ভাসিয়েছেন।

বিশ্বমঞ্চে এ নিয়ে পাঁচবার খেলছেন মেসি। মেক্সিকোর বিপক্ষে আর্জেন্টাইনদের দ্বিতীয় গোল মেসির অ্যাসিস্ট থেকে। এর মধ্য দিয়ে পাঁচটি বিশ্বকাপে অ্যাসিস্ট করার ইতিহাসে একমাত্র ফুটবলার হিসেবে নাম লেখালেন মেসি। ২০০৬ সালে সার্বিয়ার বিপক্ষে নিজের প্রথম বিশ্বকাপেও অ্যাসিস্ট করান মেসি। ওই ম্যাচে গোলও করেছিলেন এই ফুটবলার।

১৯৬৬ সালের পর বিশ্বকাপে মেসিই একমাত্র সর্বকনিষ্ঠ এবং বয়োজ্যেষ্ঠ ফুটবলার, যিনি এক ম্যাচে গোল এবং অ্যাসিস্ট করেছেন।

১৯৬৬ সালের পর কেবল রিভেলিনো ডি-বক্সের বাইরে থেকে পাঁচটি গোল করেছেন। মেক্সিকোর বিপক্ষে গোল করার মাধ্যমে ডি-বক্সের বাইরে থেকে চতুর্থ গোল করেছেন মেসি।

২০০২ সাল থেকে বিশ্বকাপে ম্যাচসেরার পুরস্কার দেওয়া হয়। মেক্সিকোর বিপক্ষে ম্যাচসেরা হয়েছেন মেসি। এদিন ম্যাচসেরা হওয়ায় রোনালদোর সঙ্গে যৌথভাবে শীর্ষে রয়েছেন মেসি। সাতবার করে ম্যাচসেরা হয়েছেন তারা। এ ছাড়া আরিয়ান রোবেন ৬ বার ম্যাচসেরা হয়েছেন।

বিশ্বকাপে ম্যারাডোনা ২১ ম্যাচে মাঠে নেমে ৮ গোল করেছিলেন। এদিন বিশ্বকাপের মঞ্চে ঘুরে দাঁড়ানো আর্জেন্টিনাকে ম্যাচের প্রথম লিড এনে দেওয়া মেসির সেই দুর্দান্ত গোলের মাধ্যমে তিনিও ছুঁয়ে ফেলেছেন ১৯৮৬ এর বিশ্বজয়ের নায়ককে।

আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ দশ গোল দেওয়া গ্যাব্রিয়েল বাতিস্ততার চেয়ে দুই গোলে পিছিয়ে রয়েছে পিএসজি এই তারকা। যদিও সামনে সুযোগ থাকছে মেসির সামনে। এ ছাড়া আর্জেন্টিনার জার্সিতে সর্বশেষ ৬ ম্যাচের সবকটিতে গোল করলেন মেসি।

 




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top