ঢাকা শনিবার, ৪ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯

পাঁচ গোলের জয় দিয়ে বিশ্বকাপের প্রস্তুতি শেষ করলো আর্জেন্টিনা

ক্রীড়া ডেস্ক | প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২২ ১৬:৫৭; আপডেট: ৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:৩৩

 

আমিরাতের জালে পাঁচ গোল দিয়ে কাতারে পৌঁছালো আত্মবিশ্বাসী আর্জেন্টিনা। কাতার বিশ্বকাপে যাবার প্রাক্কালে নিজেদের প্রস্তুতিটা দারুনভাবে সেড়ে নিল লিওনেল মেসি, এ্যাঞ্জেল ডি মারিয়াদের উড়তে থাকা আর্জেন্টিনা। গতকাল  নিজেদের শেষ প্রস্তুতি ম্যাচে তারা সংযুক্ত আরব আমিরাতকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে। এই জয়ের এক ঘন্টা পরেই আলবে সেলেস্তারা কাতারে এসে পৌঁছেছে।

আবু ধাবীর মোহাম্মদ বিন জায়েদ স্টেডিয়ামে মেসি একটি গোল করা ছাড়াও একটি এ্যাসিস্টও করেছেন। ডি মারিয়া দিয়েছেন দুই গোল। বাকি গোল দুটি এসেছে জুলিয়ান আলভারেজ ও কার্লোস জোয়াকুইন কোরেয়ার পা থেকে।

এখনো  বিশ^কাপ ট্রফি স্পর্শ করতে পারেননি আর্জেন্টিনার অধিনায়ক ৩৫ বছর বয়সী মেসি।   সঙ্গত কারণে  কাতারেই তিনি বিশ্বকাপ জয়ের শেষ সুযোগ পাচ্ছেন। এবারের বিশ্বকাপে অন্যতম ফেবারিট দল হিসেবে দক্ষিণ আমেরিকান জায়ান্টরা মঙ্গলবার সৌদি আরবের বিপক্ষে গ্রুপ-সি’তে বিশ্বকাপ মিশন শুরু করবে। এই গ্রুপে অপর দুই দল হলো মেক্সিকো ও পোল্যান্ড।

১৯৭৮ ও ১৯৮৬ সালের বিশ্বকাপ জয়ী আর্জেন্টাইনরা টানা ৩৬ ম্যাচে অপরাজিত থেকে বিশ্বকাপে খেলতে এসেছে। এই ম্যাচে গোলের মাধ্যমে মেসি ক্যারিয়ারের ৯১তম আন্তর্জাতিক গোল করার কৃতিত্ব দেখালেন।

ম্যাচের ১৭ মিনিটে ডি মারিয়ার পাস থেকে গোলরক্ষক খালিদ এইসাকে একা পেয়েও মেসি দ্বিধাহীন ভাবে তা বাড়িয়ে দেন আলভারেজের দিকে। দলকে এগিয়ে দিতে অধিনায়কের আস্থার প্রতিদান ঠিকই দিয়েছেন আলভারেজ। আট মিনিট পর মার্কোস এ্যাকুনার ক্রস থেতে ডি মারিয়া ব্যবধান দ্বিগুন করেন।

৩৬ মিনিটে অভিজ্ঞ এই উইঙ্গার আমিরাসের একাধিক ডিফেন্ডারকে কাটিয়ে নিজের দ্বিতীয় গোল পূরণ করেন। হ্যামস্ট্রিং ইনজুরির শঙ্কা থাকলেও কোচ লিওনেল স্কালোনি তার উপর আস্থা রেখেছিলেন। বিশ্বকাপে মাঠে নামার আগে প্রস্তুতি ম্যাচে জোড়া গোল নি:সন্দেহে ডি মারিয়াকে আত্মবিশ্বাস যোগাবে।

৪৪ মিনিটে ডি মারিয়ার এ্যাসিস্ট থেকে মেসি দলের হয়ে চতুর্থ গোল করেন।

বদলী খেলোয়াড় কোরেয়া ৬০ মিনিটে ডিফ্লেকটেড গোলে বড় জয় নিশ্চিত করেন।

ম্যাচ শেষে মিডফিল্ডার রডরিগো ডি পল বলেছেন, ‘আমরা আত্মবিশ্বাসী, কিন্তু এই দলের অনেকেরই এটি প্রথম বিশ্বকাপ। সে কারনেই প্রথম ম্যাচটা খুব গুরুত্বপূর্ণ।’

গতকালের আর্জেন্টিনা  ম্যাচে দলে ছিলেন না ডিফেন্ডার ক্রিস্টিয়ান রোমেরো, ফরোয়ার্ড নিকোলাস গঞ্জালেজ, আলেহান্দ্রো গোমেজ ও পাওলো দিবালা। স্কালোনি জানিয়েছে এই চারজনই কিছুটা অস্বস্তিতে ভুগছেন।

এ সম্পর্কে স্কালোনি বলেন, ‘আমাদের কিছু সমস্যা রয়েছে। প্রথম ম্যাচের দল গঠনে এখনো আমরা অপেক্ষায় আছি। দল পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। আমি এটি বলছি না এই চারজন তালিকা থেকে বাদ যাবে। কিন্তু কিছুটা অস্বস্তি বোধ করায় আজ তাদেরকে নিয়ে কোন ঝুঁকি নিতে চাইনি। আমাদের অত্যন্ত সতর্কতার সাথে এগুতে হবে।’

ফিফার আইনে রয়েছে প্রতিটি দলের প্রথম ম্যাচের অন্তত ২৪ ঘন্টা আগে ইনজুরি আক্রান্ত খেলোয়াড়দের বদলী হিসেবে অন্য কারো নাম তালিকাভূক্ত করতে পারবে দলগুলো।

 




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top