ঢাকা রবিবার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯

আফিফ, মিরাজে ভর করে বাংলাদেশের ঐতিহাসিক জয়

ক্রীড়া ডেস্ক | প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২২ ১৯:২১; আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২২ ১৯:২৩

 
বাংলাদেশকে যেন হারের লজ্জা দিয়ে আফগানিস্তান সিরিজ শুরু করছিল, কিন্তু দুই তরুণ তুর্কীর ব্যাটে বাংলাদেশকে হারের লজ্জা থেকেই শুধু রক্ষা করেনি গড়েছেন নতুন এক ইতিহাস। খাদের কিনারা থেকে আফিফ-মিরাজের ব্যাটে হাসল বাংলাদেশ
 
 
 
 
ছোট লক্ষ্য তাড়ায় কী বিপদেই না পড়ে গিয়েছিল বাংলাদেশ। ফজলহক ফারুকির ছোবলে ৪৫ রানে ৬ উইকেট হারিয়ে ধুঁকছিল স্বাগতিকরা। বড় হারের চোখ রাঙানি এড়িয়ে ঘুরে দাঁড়ানোর দুর্দান্ত এক গল্প লিখলেন আফিফ হোসেন ও মেহেদী হাসান মিরাজ। তাদের ব্যাটে আফগানিস্তানের বিপক্ষে অসাধারণ এক জয় পেয়েছে তামিম ইকবালের দল।
 
 
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে প্রথম ওয়ানডেতে ৪ উইকেটে জিতেছে বাংলাদেশ। আফগানিস্তানের ২১৫ পেরিয়ে গেছে ৭ বল বাকি থাকতে।
 
 
 
দুই তরুণের ব্যাটে দুর্দান্ত জয়
 
নতুন বলে কাঁপিয়ে দিয়েছিলেন ফজলহক ফারুকি। চার উইকেট নিয়ে চালকের আসনে বসিয়েছিলেন আফগানিস্তানকে। সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহর বাজে দুই আউটে বাংলাদেশের বিপদ বেড়েছিল আরও। এক সময় যেটা মনে হচ্ছিল অনেক দূরের ঠিকানা, সেটা সম্ভব হলো আফিফ হোসেন ও মেহেদী হাসান মিরাজের ব‍্যাটে।
 
ক‍্যারিয়ার সেরা ইনিংস খেলা দুই ব‍্যাটসম‍্যান গড়েছেন রেকর্ড জুটি। বাংলাদেশ পেয়েছে দুর্দান্ত এক জয়। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগে এটি বাংলাদেশের নবম জয়। আফগানদের প্রথম হার। চার মেরে দলকে জয়ের বন্দরে নিয়ে যাওয়া আফিফ অপরাজিত থাকেন ৯৩ রানে। তার ১১৫ বলের অসাধারণ ইনিংস গড়া ১১ চার ও এক ছক্কায়। বল হাতে আলো ছড়ানো মিরাজ ৯ চারে ১২০ বলে করেন ৮১ রান।
 
ফারুকি শেষ পর্যন্ত ৫৪ রানে নেন ৪ উইকেট।  পুরান বলে আর ততটা কার্যকর ছিলেন না তিনি। সে সময় তাকে অনায়াসে খেলেছেন আফিফ ও মিরাজ।
 
আফিফ-মিরাজের রেকর্ড গড়া জুটি গড়েছেন হারতে থাকা বাংলাদেশের ইনিংসে। ভীষণ চাপের সময় নেমে দুই তরুণ খেলছেন ক‍্যারিয়ার সেরা ইনিংস। দলকে লড়াইয়ে ফেরানোর পথে গড়েছেন সপ্তম উইকেটে বাংলাদেশের সেরা জুটি।
 
 
২০১৮ সালে মিরপুরে মোহাম্মদ সাইফ উদ্দিনের সঙ্গে ইমরুল কায়েসের ১২৭ ছিল সপ্তম উইকেটে আগের রেকর্ড জুটি। সেটা ছাড়িয়ে আরও সামনের দিকে এগিয়ে চলেছেন আফিফ ও মিরাজ।
 



আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top