ঢাকা বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯

বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ এর তৃতীয় আসরের রেজিস্ট্রেশন শুরু

ক্রীড়া ডেস্ক | প্রকাশিত: ৮ জুন ২০২২ ০৯:২৫; আপডেট: ৩০ নভেম্বর ২০২২ ১৬:৫০

বঙ্গবন্ধুর সোনার দেশ, তারুণ্যের বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ এর তৃতীয় আসরের রেজিস্ট্রেশন শুরু

 

পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ব্যপক জনপ্রিয় ক্রীড়া প্রতিযোগিতা বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ আবারও হাজির হচ্ছে এর নতুন আসর নিয়ে।

প্রতিযোগিতার তৃতীয় আসরকে মাঠে গড়ানোর পরিকল্পনা নিয়ে প্রতিযোগিতার আয়োজকমণ্ডলী, বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও সংশ্লিষ্ট ফেডারেশনের প্রতিনিধিবৃন্দ, পৃষ্ঠপোষক ও পরিচালনাকারী এবং দেশের বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিদের উপস্থিতিতে আজ ৭ই জুন ২০২২ তারিখ জাতীয় ক্রীড়া পরিষদ ভবনে অবস্থিত শহীদ শেখ কামাল মিলনায়তনে একটি মিডিয়া লঞ্চিং ইভেন্ট অনুষ্ঠিত হয়।

 

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও ‘বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ’ এর সাংগঠনিক কমিটির চেয়ারম্যান মোঃ জাহিদ আহসান রাসেল, এমপি। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন।

বিগত আসরগুলোর ধারাবাহিকতা রক্ষার প্রত্যাশা জানিয়ে অনুষ্ঠানের প্রধান অতিথি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল, এমপি বলেন, “বিগত বছরগুলোর আয়োজনে বিশ্ববিদ্যালয় পড়ুয়া বহু সংখ্যক নারী ক্রীড়াবিদ এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে তাদের অসাধারন নৈপুণ্য দেখিয়েছে।

 

দ্বিতীয় আসরে আমরা অংশগ্রহণকারী মোট বিশ্ববিদ্যালয়ের সংখ্যার শততম মাইলফলক স্পর্শ করেছিলাম। এ বছর আমাদের লক্ষ্য ও প্রত্যাশা সারাদেশের সক্রিয় প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণ নিশ্চিত করা।”

 

এছাড়া তরুণসমাজকে খেলাধুলার পাশাপাশি অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক ইত্যাদি কর্মকান্ডের সাথে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, “আপনারাই জাতির কর্ণধার। আপনাদের হাত ধরেই গড়ে উঠবে বঙ্গবন্ধুর স্বপ্নের সমৃদ্ধ সোনার বাংলা, এটিই আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর প্রত্যয়। আর এই প্রত্যয়কে বাস্তব রূপ দিতে আপনাদের প্রতিজ্ঞা করতে হবে, নিজেদের গড়ে তুলতে হবে সোনার মানুষ হিসেবে।”

বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতাকে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ বিনির্মাণে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক গৃহীত বিভিন্ন তরুণবান্ধব উদ্যোগের অংশ হিসেবে তুলে ধরে অনুষ্ঠানের সভাপতি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা তরুণদের এই উদ্যমকে দেখে স্বপ্ন দেখেছিলেন এবং বলেছিলেন ‘বাংলাদেশ একদিন বিশ্বকাপ আনবে’। এ ধরনের প্ল্যাটফর্মের মাধ্যমে তরুণরা নিজেদেরকে বিকশিত করার সুযোগ পাবে এবং জাতির পিতার স্বপ্নের দেশ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”


এছাড়া কোভিড পরবর্তী যুগে প্রবেশের এই সময়ে এই আয়োজন শিক্ষার্থীদেরকে তাদের স্বাভাবিক জীবনে ফিরে যেতে ব্যাপকভাবে সহায়তা করবে বলে তিনি অভিমত জ্ঞাপন করেন।


বিগত আসরের ন্যায় এবারও ফুটবল, ক্রিকেট, ভলিবল, বাস্কেটবল, হ্যান্ডবল, ব্যাডমিন্টন, টেবিল টেনিস, সাঁতার, সাইক্লিং, অ্যাথলেটিক্স, দাবা ও জাতীয় খেলা কাবাডি; মোট এই বারোটি ইভেন্টের সমন্বয়ে নারী ও পুরুষ উভয় বিভাগে প্রতিযোগিতা আয়োজিত হবে বলে আয়োজকেরা জানান। মিডিয়া লঞ্চিং অনুষ্ঠানে প্রতিযোগিতার তৃতীয় আসরের প্রতিপাদ্য ছাড়াও থিম সং উপস্থাপন করা হয় এবং রেজিস্ট্রেশন উন্মুক্ত করা হয়।


আগামী ৭ই জুলাই ২০২২ তারিখ পর্যন্ত দেশের সকল নিবন্ধিত প্রাইভেট ও পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিযোগিতার নির্ধারিত ওয়েবসাইট (https://www.biusc.org/) এ গিয়ে রেজিস্ট্রেশন করতে পারবে।


‘বঙ্গবন্ধুর সোনার দেশ, তারুণ্যের বাংলাদেশ’ কে প্রতিপাদ্য হিসেবে ধারণ করে আয়োজিত হতে যাওয়া প্রতিযোগিতার তৃতীয় আসর উপলক্ষ্যে পরিচালনাকারী সংস্থা স্পেলবাউন্ড লিও বার্নেট এর পক্ষে এর ব্যবস্থাপনা পরিচালক এবং প্রতিযোগিতার সাংগঠনিক কমিটির সদস্য মোহাম্মদ সাদেকুল আরেফীন চলতি আসরের অধীনে আয়োজিতব্য বিভিন্ন কার্যক্রমের একটি সামগ্রিক পরিকল্পনা উপস্থাপন করেন।


উল্লেখ্য যে, স্পেলবাউন্ড লিও বার্নেট-এর প্রস্তাবনার আলোকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে ও আয়োজনে ২০১৯ সালে প্রথমবারের মত সারাদেশের ৬৫টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত অংশগ্রহণে মাসব্যপী দশটি ইভেন্টে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান অত্যন্ত সফলভাবে সম্পন্ন হয়।

 

প্রথম আসরের সাফল্যের ধারাবাহিকতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উদ্‌যাপন উপলক্ষে ২০২০ সালের মার্চে সারাদেশের ১০৪টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত অংশগ্রহণে ১২টি ইভেন্টে প্রতিযোগিতার দ্বিতীয় আসরটি শুরু হয়। তবে বিশ্বব্যপী কোভিড মহামারীর কারণে ২য় আসরকে প্রথমে সাময়িক স্থগিত ঘোষণা করা হয় এবং পরবর্তীতে আয়োজক কমিটির সিদ্ধান্ত মোতাবেক ২য় আসরটিকে বাতিল ঘোষণা করা হয়।


অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় ক্রীড়া পরিষদ এর সচিব পরিমল সিংহ, বিকেএসপির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাজহারুল হক সহ আরও অনেকে।

 




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top