ঢাকা রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯

জাপানে জুন থেকে প্রতিদিন ২০,০০০ বিদেশীকে প্রবেশের অনুমতি

নিউজ ডেস্ক | প্রকাশিত: ১২ মে ২০২২ ০৪:৩৬; আপডেট: ১২ মে ২০২২ ০৫:৪৩

 

জুন মাসে প্রতিদিন ২০,০০০ বিদেশীকে দেশে প্রবেশের অনুমতি দেওয়ার পরিকল্পনা করছে জাপান সরকার।বুধবার সরকারি সূত্র থেকে জানায় এপ্রিলে শুরু হওয়া বর্তমান বিদেশী আগমনের দৈনিক সংখ্যা ১০,০০০ থেকে ২০,০০০ এ উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সরকার।

গত রবিবার গোল্ডেন উইক ছুটির পর বিমানবন্দরের কোয়ারেন্টাইন শিথিলকরণ এবং সংক্রমণের অবস্থার পরীক্ষার পর সরকার বিদেশী প্রবেশের অনুমতির বিষয়টি এগিয়ে  আনবে বলে আশা করা হচ্ছে।

 

প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা গত সপ্তাহে লন্ডন সফরের সময় বলেছিলেন,স্বাস্থ্য বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করার পরে জাপান তার কোয়ারেন্টাইন শিথিলকরণের বিষয়টি  পর্যালোচনা করবে। এবং জি-৭ ভুক্ত সাতটি  দেশসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে কোয়ারেন্টাইন সঙ্গতিপূর্ণ রেখে কাজ করবে জাপান।

 

এর আগে নভেম্বর থেকে প্রতিদিন সর্বোচ্চ ৩,৫০০ বিদেশী প্রবেশের অনুমতি থাকলেও তা ১ মার্চ ৫,০০০,১৪ মার্চ ৭,০০০,১০ এপ্রিল ১০,০০০ এবং বর্তমানে এ সংখ্যা দ্বিগুণ করে প্রতিদিন সর্বোচ্চ ২০,০০০-এ উন্নীত করার রিকল্পনা করছে জাপান সরকার।

 

করোনার কারনে জাপানের বাইরে থেকে ১,১০,০০০ বা তার বেশি শিক্ষার্থীরা দুই বছর ধরে জাপানে প্রবেশ করতে পারছে না।চলতি মাসের শেষের দিকে এ সকল শিক্ষার্থীরা জাপানে আসতে পারবে।

 

২০২১ সালের ৩০ নভেম্বর থেকে অনেক বিদেশী শিক্ষার্থী জাপানে পড়ার জন্য অপেক্ষা করছে।১ মার্চ থেকে তাদের প্রবেশের অগ্রাধিকার দেওয়ার জন্য দেশটির কঠোর সীমান্ত নিয়ন্ত্রণ শিথিল করছে জাপান সরকার।   

 

আর সি




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top