ঢাকা বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮

স্বাধীনবাংলা ফুটবল দলের মোট ১৮জন সদস্য উপস্থিত ছিলেন

স্বাধীনবাংলা ফুটবল দলকে বাফুফে কর্তৃক সংবর্ধনা

এম. এ রনী | প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২১ ১৮:৪৪; আপডেট: ৯ ডিসেম্বর ২০২১ ১০:৪৩

 

মহান স্বাধীনতার ৫০ বছর পূর্তী উপলক্ষে মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রাখার জন্য বাংলাদেশ ফুটবল ফেডারেশন কর্তৃক ‘স্বাধীনবাংলা ফুটবল দল’ কে আজ ৮ডিসেম্বর (বুধবার) বাফুফে ভবনের কনফারেন্স রুমে সংবর্ধনা প্রদান করা হয়।

 

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে বাংলাদেশের একটি ফুটবল দল বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে জনমত অর্জন এবং মুক্তিযোদ্ধাদের সাহায্যার্থে অর্থ সংগ্রহের উদ্দেশ্যে ভারতের বিভিন্ন স্থানে প্রদর্শনী ফুটবল খেলায় অংশ নেয়। এই দলটি স্বাধীন বাংলা ফুটবল দল নামে পরিচিত ছিল।পৃথিবীর ইতিহাসে যুদ্ধকালীন প্রথম ফুটবল দল এটি। বর্তমানে ফিলিস্তিন ফুটবল দল এ ধরনের তহবিল সংগ্রহ ও জনমত গঠন করছে।

 

স্বাধীনবাংলা ফুটবল দলে মোট ৩৪ জন খেলোয়াড়, সাথে ম্যানেজার এবং কোচসহ সর্বমোট ৩৬ জন নিয়ে গড়া ফুটবল দলের অধিনায়ক ছিলেন জাকারিয়া পিন্টূ, সহঃ অধিনায়ক ছিলেন প্রতাপ শঙ্কর হাজরা। ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেন তানভীর মাজহারুল ইসলাম তান্না। পুরো দলের চিত্রটি নিম্নরূপঃ

ম্যানেজার: তানভীর মাজহার তান্না, কোচ: ননী বসাক।

খেলোয়াড়রা হলেন:

জাকারিয়া পিন্টু (অধিনায়ক), প্রতাপ শঙ্কর হাজরা, আলী ইমাম, মোহাম্মদ কায়কোবাদ, অমলেশ সেন, আইনুল হক, শেখ আশরাফ আলী, বিমল কর, শাহজাহান আলম, মনসুর আলী লালু, কাজী সালাউদ্দিন, এনায়েত রহমান, কে এন নওশেরুজ্জামান, ফজলে হোসাঈন খোকন, সুভাষ সাহা, আবুল হাকিম, তসলিম উদ্দিন শেখ, আমিনুল ইসলাম, আব্দুল মমিন জোয়ারদার, মনিরুজ্জামান পেয়ারা, সাত্তার, প্রাণগোবিন্দ কুন্ডু, মজিবুর রহমান, খন্দকার নুরুন্নবী, লুৎফর রহমান, অনিরুদ্ধ চ্যাটার্জি, সনজিত কুমার দে, মাহমুদুর রশিদ, সাইদুর রহমান প্যাটেল, দেওয়ান মোহাম্মদ সিরাজ উদ্দিন, মোঃ আজব আলী,ও নিহার কান্তি দাস প্রমুখ।

 

উক্ত সংবর্ধনা অনুষ্ঠানে স্মৃতিচারণ করেন সাইদুর রহমান প্যাটেল এবং তানভির মাজহার তান্না।

 

উক্ত সংবর্ধনা অনুষ্ঠানে যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে স্বাধীনবাংলা ফুটবল দলের সদস্যদের প্রতি সম্মানা ক্রেষ্ট তুলে দেন।

 

ক্রীড়া  প্রতিন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের সময় স্বাধীনবাংলা ফুটবল দলের সদস্যগণ দেশের জন্য যেভাবে দেশকে প্রতিনধিত্ব করেছেন তা পৃথিবীর বুকে বিরল। প্রতিটি ফুটবলারের পা ছিল অস্ত্র। আর এই অস্ত্র দিয়েই তারা বাংলাদেশের জন্য লড়ে গেছেন। তারা একেকজন বীর। 

 

তিনি আরো বলেন, যুব ক্রীড়া মন্ত্রনালয়ের মাধমে আগামী ২৭ ডিসেম্বর স্বাধীনবাংলা ফুটবল দলকে তার মন্ত্রনালয়ের মাধ্যমে সংবর্ধনা এবং সম্মানা প্রদান করা হবে। 

 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের সিনিয়র সচিব মোঃ আখতার হোসেন ও জাতীয় ক্রীড়া পরিষদের সচিবব (যুগ্ম-সচিব) পরিমল সিংহ। এছাড়াও আরো উপস্থিত ছিলেন, বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন এবং বাফুফের সদস্যবৃন্দ। সংবর্ধনা অনুষ্ঠানে স্বাধীনবাংলা ফুটবল দলের ম্যানেজার তানভীর মাজহারুল ইসলাম তান্না, দলীয় অধিনায়ক জাকারিয়া পিন্টু সহ দলের মোট ১৮জন খেলোয়ার উপস্থিত ছিলেন।

 

 




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top