3997

01/30/2023 সামান্যতম দুর্ভিক্ষের চিহ্ন বাংলাদেশে নেই : কৃষি মন্ত্রী

সামান্যতম দুর্ভিক্ষের চিহ্ন বাংলাদেশে নেই : কৃষি মন্ত্রী

বাসস

১৮ নভেম্বর ২০২২ ১৬:৪১

কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, দেশের মানুষকে আতংকিত করার জন্য কিছু মিডিয়া, সুশীলেরা দুর্ভিক্ষের কথা মানুষকে শুনাচ্ছে। দেশ বিদেশের অনেকের সাথেই সাক্ষাত করে সুনিশ্চিত হয়েই বলতে পারি সামান্যতম দুর্ভিক্ষের চিহ্ন বাংলাদেশে নেই।

আজ বৃহস্পতিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন,বাংলাদেশ (আইইবি)-এর কৃষি কৌশল বিভাগের উদ্যোগে তিন দিনব্যাপী পেপার উপস্থাপনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

আইইবির কৃষি কৌশল বিভাগের চেয়ারম্যান  মো. মোয়াজ্জেম হুসেন ভূইয়ার সভাপতিত্বে সম্পাদক   মিছবাহুজ্জামান চন্দনের সঞ্চালনায় স্বাগত বক্তব্য প্রদান করেন আইইবির সম্মানী সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. শাহাদাৎ হােসেন (শীবলু)।

এতে আইইবির সহকারী সাধারণ সম্পাদক আবুল কালাম হাজারী, প্রতীক কুমার ঘোষ, কৃষি কৌশল বিভাগের ভাইস চেয়ারম্যান শফিকুল ইসলাম শেখ, ড. মো. কামরুজ্জামান মিলন, ঢাকা সেন্টারের সম্পাদক খায়রুল বাসার, তড়িৎ কৌশল বিভাগের  চেয়ারম্যান আব্দুর রাজ্জাক প্রমুখ উপস্থিত ছিলেন।

আব্দুর রাজ্জাক আরো বলেন, করোনার ফোবিয়ার মতো দুর্ভিক্ষ ফোবিয়ায় মানুষকে আটকে রাখতে চায়। মানুষের আয় বেড়েছে। তাই এখন আর কৃষি খামারে কাজ করছে না।

মন্ত্রী বলেন, বিএনপির সময়ে আলুর উৎপাদন ছিল মাত্র ৫০ লক্ষ টন তা এখন ১ কোটিরও বেশি হয়েছে। আম, ভুট্টা, শাকসবজির উৎপাদন বেড়েছে বহুগুণ। ২০১৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ সরকার নিরাপদ, পুষ্টিকর,স্বাস্থ্যসম্মত খাবারের নিশ্চয়তার অঙ্গীকার রেখেছে। কৃষি বাণিজ্য আয়ের অন্যতম উৎস হবে এটাই আওয়ামী লীগ সরকারের চেষ্টা। কৃষিকে আধুনিকায়ন করার জন্য সরকার সব সময়ই সংগ্রাম করছে। দেশ এতোই উন্নত হয়েছে যে ধান কাটার জন্য এখন আর শ্রমিক পাওয়া যায় না।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আইইবির সাবেক প্রেসিডেন্ট এবং বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর। 

 


যোগাযোগ: ৪৪৬ (৪র্থ তলা), নয়াপাড়া, ধনিয়া, যাত্রাবাড়ি, ঢাকা-১২৩৬
মোবাইল:
ইমেইল: sangbadprotidinnews24@gmail.com