2806

10/27/2021 স্বাধীনতা কাপ দিয়ে ফুটবলের নতুন মৌসুম শুরু : সালাম মুর্শেদী

স্বাধীনতা কাপ দিয়ে ফুটবলের নতুন মৌসুম শুরু : সালাম মুর্শেদী

এম.এ রনী

১৩ সেপ্টেম্বর ২০২১ ১৪:২০

স্বাধীনতা কাপ আয়োজন হবে হচ্ছে বলে এখনো মাঠে গড়ায়নি। অবশেষে বাফুফের সি: সহ-সভাপতি সালাম মুর্সেদী (এমপি) জানালেন আসছে ফুটবল মৌসুম স্বাধীনতা কাপ দিয়ে শুরু হবে। পরপর দুইবার চেষ্টা করেও হয়নি, কিন্তু এবার তা হচ্ছে না। নতুন মৌসুম স্বাধীনতা কাপ দিয়ে আরম্ভ করা পরিকল্পনা বাফুফের। 

 

২০২০-২০২১ ফুটবল মৌসুম সমাপ্তকরণ এবং আসন্ত ২০২১-২২ ফুটবল মৌসুমের বিভিন্ন বিষয়ে অবহিতকরণের লক্ষ্যে বেলা দেড়টায় বাফুফের ভবনের কনফারেন্স রুমে এক সংবাদ সম্বেলনের আয়োজন করা হয়।

 

উক্ত আয়োজনে চলমান কোভিড-১৯ পরিস্থিতি কারণে সারাবিশ্বের সকল কার্যক্রমসহ খেলাধুলা তথা ফুটবলও ক্ষতিগ্রস্থ এবং বিশ্বব্যাপী চলমান ফুটবল মৌসুমের ফুটবলের বিভিন্ন প্রতিযোগিতা বাতিলও করা হয়েছে। তাছাড়া বিশ্বের অনেক ফুটবল মাঠ দর্শকশূণ্য করে খেলা অনুষ্ঠিত হয়েছে। কিন্তু বর্তমান অবস্থা এতোটা ভালোও নয়, তারপরও বেশির দেশেই দর্শকপূর্ণ গ্যালালি দিয়ে খেলা অনুষ্ঠিত হচ্ছে।

 

সংবাদ সম্বেলনে আরও কয়েকটি বিষয় আলোকপাত করা হয়। যেগুলো হলো আগামী মৌসুমের মাঠের সমস্যা নিয়ে, সমাপ্ত হওয়া দুই ক্লাব ব্রাদার্স এবং আরামবাগের ব্যাপারেও। 

 

তাছাড়া, ফতুলা ক্রিকেট স্টেডিয়ামটি প্রায় এখন ময়লার স্তুপে পরিণত হয়েছে। এই স্টেডিয়ামটি সংস্কার করে ফুটবলের জন্য ব্যবহার করার চেষ্টা করা হবে। এই বিষয় নিয়ে ক্রিড়া পরিষদের সাথে আলোচনাও করা হবে।

 

 

সভায় আরো উপস্থিত ছিলেন বাফুফের সাধারন সম্পাদক- মোঃ আবু নাইম সোহাগ ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ। এছাড়া সভায় এই মৌসুমের বাংলাদেশ চ্যাম্পিয়নশীপের রানার্সআপ দল নোফেল স্পোর্টিং ক্লাবকে ট্রফি প্রদান করা হয়।

 

এই বছরের ডিসেম্বরের দিকে শুরু হবে বাংলাদেশ ফুটবলের আগামী মৌসুম। তবে আগামী মৌসুমের সূচিতে কিছুটা পরিবর্তন এনেছে বাফুফে। বিগত বছরগুলোতে ফেডারেশন কাপ দিয়ে মৌসুম শুরু হলেও আগামী মৌসুমে সেক্ষেত্রে দেখা যাবে ভিন্নতা। ফেডারেশন কাপের পরিবর্তে স্বাধীনতা কাপই আগামী মৌসুমে সূচিতে প্রথমে থাকছে।

 

এবারের স্বাধীনতা কাপটি ১৫টি দল নিয়ে করার চিন্তা ভাবনা। মৌসুমের সূচির ভিন্নতার পাশাপাশি আগামী স্বাধীনতা কাপের দেখা যেতে পারে পরিবর্তন। প্রিমিয়ার লিগের ১২টি দল এখন পর্যন্ত চূড়ান্ত। তার সাথে তিনটি দল নিয়ে মোট ১৫টি দল হতে পারে। নতুন তিনটি দল বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও বিভিন্ন বাহিনী থেকে নেয়া হতে পারে।

 

বাছাইপর্ব শেষে দুটি বা তিনটি দলকে মূল পর্বে নিয়ে আসা হবে। স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে এই নতুন সংযোজন।

 

এছাড়া এএফসি কাপের কারণে বসুন্ধরা কিংসের স্থগিত হওয়া তিন ম্যাচে প্রথমটি শুরু হবে আগামী ১৪ সেপ্টেম্বর। আগামী ২০ সেপ্টেম্বর বসুন্ধরা কিংস এবং ঢাকা আবাহনীর ম্যাচ ইতি টানবে এবারের মৌসুম। ওইদিনই চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস ও রানার্সআপ শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে পুরষ্কার প্রদান করা হবে।

 

অন্যদিকে আগামী মৌসুমের শিডিউল ও খেলোয়াড়দের দলবদল নিয়ে ১৬ সেপ্টেম্বর বাফুফের নির্বাহী সভায় সকল বিষয় চূড়ান্ত হবে।

 

 


যোগাযোগ: ৪৪৬ (৪র্থ তলা), নয়াপাড়া, ধনিয়া, যাত্রাবাড়ি, ঢাকা-১২৩৬
মোবাইল:
ইমেইল: sangbadprotidinnews24@gmail.com