1016

06/24/2021 ভোক্তা অধিদফতরের বিশেষ সেবা সপ্তাহ শুরু

ভোক্তা অধিদফতরের বিশেষ সেবা সপ্তাহ শুরু

নিজস্ব প্রতিবেদক:

১ মে ২০২১ ০১:৫৭

প্রথমবারের মতো বিশেষ সেবা সপ্তাহ শুরু করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। ৩০ এপ্রিল থেকে ৬ মে পর্যন্ত দেশব্যাপী এ সেবা সপ্তাহ চলবে। এ উপলক্ষে সপ্তাহজুড়ে বাজার তদারকি এবং সচেতনতামূলক প্রচার চালাবে অধিদফতর।

বিশেষ সেবা সপ্তাহের প্রথম দিন অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা রাজধানীর বিভিন্ন বাজারে সরেজমিন পরিদর্শন করে সার্বিক বিষয়ে দিকনির্দেশনা দেন। এসময় উপস্থিত ছিলেন অধিদফতরের পরিচালক শামীম আল মামুনসহ অন্যান্য কর্মকর্তারা।

সপ্তাহের প্রথমদিন সারাদেশে ৭১টি মনিটরিং টিম বাজার তদারকি করে। এ সময় ব্যবসায়ী, শ্রমিক‌ ও বাজা‌রে আসা ভোক্তাদের মা‌ঝে মাস্ক বিতরণ করা হয়। একইসঙ্গে বি‌ক্রেতা‌দের পণ্য কেনার রসিদ সংরক্ষণ, মূল্যতালিকা দেখানো ও সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি পরিপালনে ভোক্তা-ব্যবসায়ীদের অনুরোধ করা হয়। পাশাপাশি সচেতনতা সৃষ্টিতে লিফ‌লেট বিতরণ করা হয়। তদারকিকালে ভোক্তাস্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে ১৪২টি ব্যবসা প্রতিষ্ঠানকে ৩ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়।

ঢাকা মহানগরে ১৬টি মনিটরিং টিম ২৭টি পাইকারি ও খুচরা বাজার তদারকি করে। রাজধানীর এসব বাজারে অভিযান পরিচালনা করেন ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার, প্রধান কার্যালয়ের উপপরিচালক আতিয়া সুলতানা, মো. মাসুম আরেফিন, আফরোজা রহমান, বিকাশ চন্দ্র দাস, সহকারী পরিচালক শাহনাজ সুলতানা, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ফাহমিনা আক্তার, প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক রজবী নাহার রজনী, তাহমিনা বেগম, ইন্দ্রানী রায় ও জান্নাতুল ফেরদাউস।

এছাড়া বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত মোবাইল টিমের সঙ্গে ছিলেন অধিদফতরের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক প্রণব কুমার প্রামাণিক, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রোজিনা সুলতানা, মাগফুর রহমান ও মাহমুদা আক্তার।

এছাড়া রাজধানীর বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকদের নেতৃত্বে জেলা ও উপজেলা পর্যায়ে বিশেষ সেবা সপ্তাহ উপলক্ষে বিশেষ বাজার তদারকি ও সচেতনতামূলক প্রচার কার্যক্রম পরিচালিত হয়।

বিশেষ সেবা সপ্তাহ উপলক্ষে ভোক্তা-ব্যবসায়ীদের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য ঢাকার বিভিন্ন বাজারে ট্রাক-শোর মাধ্যমে প্রচারণা চালানো হয়। বিভিন্ন বাজার, শপিংমল, সুপারশপে ভোক্তা-ব্যবসায়ীদের করণীয় সম্পর্কিত ব্যানার টানানো হয়। বাজারে স্বাস্থ্যবিধি পরিপালনের জন্য অধিদফতরের পক্ষ থেকে ভোক্তা-ব্যবসায়ীদের মধ্যে মাস্ক বিতরণ করা হয়।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিরা অধিদফতর পরিচালিত বাজার অভিযানে সহযোগিতা করেন।

বাজার তদারকিকালে ভোক্তা অধিকার বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে লিফলেট বিতরণ এবং করোনাকালে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি পরিপালনের জন্য হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়।

এছাড়াও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা অধিকার নিশ্চিতকরণসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়।


যোগাযোগ: ৪৪৬ (৪র্থ তলা), নয়াপাড়া, ধনিয়া, যাত্রাবাড়ি, ঢাকা-১২৩৬
মোবাইল:
ইমেইল: sangbadprotidinnews24@gmail.com