ঢাকা রবিবার, ৫ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

বিধিনিষেধ বাড়তে পারে, সিদ্ধান্ত সোমবার

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২১ ১৯:০৬; আপডেট: ৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:১৭

করোনা সংক্রমণ রোধে সরকার ঘোষিত সাত দিনের বিধিনিষেধ চলছে। বিধিনিষেধের মেয়াদ আরও সাত দিন বাড়তে পারে। এ নিয়ে আগামী সোমবার (১৯ এপ্রিল) সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে একটি সভা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। সে সভার পরই জানা যাবে, চলমান বিধিনিষেধের মেয়াদ বাড়ছে কি না। 

শনিবার (১৭ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ তথ্য জানা গেছে। কর্মকর্তারা বলছেন, এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা ঢাকা পোস্টকে বলেন, করোনায় মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। সেজন্য বিধিনিষেধ বাড়ানোর চিন্তা করা হচ্ছে। বর্তমান পরিস্থিতি পর্যালোচনা করতে এ বিষয়ে আগামী সোমবার সভা ডাকা হয়েছে। ওই সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। তবে বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এ বিষয়ে জানতে চাইলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ঢাকা পোস্টকে বলেন, সময় বাড়ানো হবে কি না, তা নিয়ে ১৯ অথবা ২০ তারিখে সিদ্ধান্ত নেওয়া হবে। 

সংক্রমণ প্রতিরোধে সাত দিন নয়, ১৪ দিনের কঠোর লকডাউন চেয়েছিল কোভিড সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। চলতি মাসের শুরুতে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ শহীদুল্লাহ স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত বিধিনিষেধ কার্যকর হয়েছে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে, যা চলবে আগামী ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত। ওইদিন পর্যন্ত জরুরি প্রয়োজন ছাড়া বাসার বাইরে আসা যাবে না। 

এর আগে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সাত দিনের জন্য কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে নির্দেশনা দেয় সরকার ৫ এপ্রিল সকাল ৬টা থেকে এই নির্দেশনা কার্যকর করা হয়। ১১ এপ্রিল মেয়াদ শেষ হলে ১২ ও ১৩ এপ্রিলও নিষেধাজ্ঞার আওতাভুক্ত করা হয়।  

দেশে সর্বশেষ করোনা পরিস্থিতি 

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও ১০১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে পর পর দুই দিন করোনায়  শতাধিক মৃত্যুর ঘটনা ঘটল। ভাইরাসটিতে দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১০ হাজার ২৮৩ জনে।

এ সময় নতুন করে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ হাজার ৪৭৩ জন। এতে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭ লাখ ১৫ হাজার ২৫২ জনে। 

শনিবার (১৭ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৫ হাজার ৯০৭ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৬ লাখ ৮ হাজার ৮১৫ জন।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top