ঢাকা রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮

টিআরপি নির্ধারণে অনুসরণীয় নিয়মাবলীর প্রজ্ঞাপন জারি

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশিত: ৫ এপ্রিল ২০২১ ১৯:১৯; আপডেট: ১৭ অক্টোবর ২০২১ ২১:২৩

টেলিভিশন রেটিং পয়েন্ট (টিআরপি) নিরূপণের জন্য অনুসরণীয় নিয়মাবলী সম্বলিত প্রজ্ঞাপন জারি করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। মানসম্মত, সুশৃঙ্খল ও প্রতিযোগিতামূলক ব্যবস্থায় টেলিভিশন রেটিং পয়েন্ট (টিআরপি) নির্ধারণ হবে। এই নিয়মাবলী আগামী ২০ এপ্রিল থেকে কার্যকর হবে।

প্রজ্ঞাপন বলা হয়েছে, গণমাধ্যমে বাণিজ্যিক বাজার প্রতিনিয়ত ব্যাপক বিস্তত্ব হচ্ছে। প্রতিযোগিতাপূর্ণ এ সম্প্রচার শিল্পে জনপ্রিয়তার উপর নির্ভর করে বিজ্ঞাপনের দর নির্ধারিত হয়। টিআরপি নিরূপণের মাধ্যমে টিভি চ্যানেলের জনপ্রিয়তা অর্থাৎ দর্শক-শ্রোতার সংখ্যা যাচাই করা হয়। বর্তমানে বাংলাদেশে যে সব প্রতিষ্ঠান টিআরপি কার্যক্রম পরিচালনা করছেন তারা কেউই বাংলাদেশ সরকার অনুমোদিত নয়।

 

‘টিআরপি নিরূপণে স্বচ্ছতা আনয়নের জন্য বিজ্ঞানসম্মত উপায় অনুসরণ করতে দেশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের কারিগরি সহযোগিতায় উন্নত প্রযুক্তিতে টিআরপি নির্ধারণের আবশ্যকতা রয়েছে।’

প্রজ্ঞাপনে জানানও হয়েছে, বঙ্গবন্ধু স্যাটেলাইটের প্রযুক্তিগত সহায়তায় ও অংশীজনদের নিয়ে গড়া কমিটির মনিটরিংয়ে বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে টিআরপি নির্ধারণ প্রক্রিয়া পরিচালিত হবে। ১০ বিধির দুই পৃষ্ঠার প্রজ্ঞাপনে বলা হয়, নির্দিষ্ট মেয়াদে বাংলাদেশি টিভি চ্যানেলের টিআরপি নির্ধারণের কার্যক্রম পরিচালনা করার জন্য আগ্রহী বেসরকারি প্রতিষ্ঠানের কাছ থেকে প্রজ্ঞাপনমূলে দরখাস্ত আহ্বান করবে। আগ্রহী দেশি ও বাংলাদেশে নিবন্ধিত বিদেশি বেসরকারি প্রতিষ্ঠান নির্ধারিত তারিখের মধ্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিবের কাছে বাংলাদেশি টিভি চ্যানেলের টিআরপি নিরূপণের কার্যক্রম পরিচালনা করার জন্য দরখাস্ত দাখিল করতে পারবে। সেক্ষেত্রে বিদেশি বেসরকারি প্রতিষ্ঠানের অবশ্যই বাংলাদেশে অফিস থাকতে হবে।

আবেদনকারী প্রতিষ্ঠানকে অবশ্যই আবেদনপত্রের সঙ্গে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিবের অনুকূলে নিরাপত্তা জামানত বাবদ ১০ লাখ টাকার পে-অর্ডার/ব্যাংক ড্রাফট (ফেরতযোগ্য) জমা দিতে হবে। আবেদনপত্র যোগ্য হিসেবে বিবেচিত না হলে উক্ত পে-অর্ডার/ব্যাংক ড্রাফট ফেরত দেওয়া হবে। মন্ত্রণালয় এক বা একাধিক প্রতিষ্ঠানকে কার্যক্রম পরিচালনার অনুমোদন দিতে পারবে এবং তাদের অনাপত্তিপত্র নেওয়ার আগে চালানের মাধ্যমে ১-৩৩০১-০০০১-১৮৫৪ কোডে ৫ লাখ টাকা লাইসেন্স ফি জমা দিতে হবে। মন্ত্রণালয় চালানের কপি যাচাইপূর্বক নিশ্চিত হয়ে নির্বাচিত প্রতিষ্ঠানের অনুকূলে অনাপত্তি দেবে।

দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে কারিগরি সহায়তা নিয়ে মনিটরিং কমিটির সন্তুষ্টিসাপেক্ষে পর্যাপ্ত সংখ্যক স্থানে আধুনিক প্রযুক্তির ডিভাইস ব্যবহার করে টিআরপি নির্ধারণ করবে। দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান/ প্রতিষ্ঠানসমূহ তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে অনুমোদিত বাংলাদেশি টিভি চ্যানেলের তালিকা সংগ্রহ করবে।

 

 

 

প্রজ্ঞাপন অনুযায়ী, বঙ্গবন্ধু স্যাটেলাইটের কারিগরি সহযোগিতা ব্যবহারের কারণে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কাছে থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষ নির্দিষ্ট হারে ফি নিতে পারবে। দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান/প্রতিষ্ঠানসমূহ টিআরপি নির্ধারণপূর্বক প্রতিবেদন প্রকাশ করায় অনুমোদিত বাংলাদেশি টিভি চ্যানেলের কাছ থেকে প্রতি মাসে সার্ভিস চার্জ বাবদ নির্দিষ্ট ফি গ্রহণ করতে পারবে। দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান/প্রতিষ্ঠানসমূহ টিআরপি নির্ধারণপূর্বক তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় গঠিত টিআরপি মনিটরিং কমিটিকে অবহিত করে প্রতিবেদন প্রকাশ করবে।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top