ঢাকা সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

চাঁদপুরে সবচেয়ে বড় জাটকার চালান জব্দ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | প্রকাশিত: ৪ এপ্রিল ২০২১ ১৪:৩৫; আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২১ ০২:৪০

চাঁদপুরে চলতি জাটকা সংরক্ষণ মৌসুমে অভিযান চালিয়ে সবচেয়ে বড় চালান আটক করেছে নৌ-পুলিশ। আজ রবিবার ভোরে সদর উপজেলার লালপুর এলাকায় মেঘনা নদী থেকে একটি ট্রলারসহ প্রায় ১০ হাজার কেজি এই জাটকার চালান আটক করা হয়। 

চাঁদপুর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জহিরুল হক জানান, পাশের একটি জেলা থেকে ট্রলারযোগে বিপুল পরিমাণ জাটকার চালান রাজধানী ঢাকায় নিয়ে যাওয়া হচ্ছে। এমন গোপন সংবাদের ভিত্তিতে নদীতে অভিযান চালিয়ে ঘটনাস্থল থেকে এসব জাটকা আটক করা হয়। তবে এর সঙ্গে জড়িত কাউকে আটক করতে পারেনি নৌ-পুলিশ।

এদিকে, আজ রবিবার দুপুরে নৌ-পুলিশ চাঁদপুর অঞ্চলের পুলিশ সুপার মো. কামরুজ্জামান ও জেলা মৎস্য  কর্মকর্তা আসাদুল বাকীর উপস্থিতিতে এসব জাটকা উপস্থিত দুস্থ-অসহায় ও বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়। অন্যদিকে, চাঁদপুর সদর মডেল থানা পৃথক আরেক অভিযানে চারশ কেজি জাটকা আটক করেছে। 

এই নিয়ে গত একমাসে চাঁদপুরে জেলা জাটকা সংরক্ষণ টাস্কফোর্সের অভিযানে ত্রিশ মেট্রিক টন জাটকা, ৬৫ লাখ মিটার কারেন্ট জাল, সাড়ে তিনশ মাছ ধরার নৌকা আটক করা হয়েছে। একই সঙ্গে  জাটকা নিধনের দায়ে পাঁচশ জেলেকে আটক হয়। তাদের মধ্যে দুইশজনকে নিয়মিত মামলা এবং অন্যদের আর্থিক জরিমানা আদায় করে ছেড়ে দিয়েছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট। 

প্রসঙ্গত, জাটকা সংরক্ষণ মৌসুম শুরু হওয়ায় গত একমার্চ থেকে আগামী ত্রিশ এপ্রিল পর্যন্ত চাঁদপুরের পদ্মা ও মেঘনাসহ ইলিশ বিচরণের ছয়টি অভয়শ্রমে সবধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এই সময় সংশ্লিষ্ট এলাকায় জাটকা ধরা, বিক্রয়, মজুত এবং পরিবহন নিষিদ্ধ রয়েছে।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top