ঢাকা বৃহঃস্পতিবার, ৭ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

স্থানীয় পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে আসছে সব সরকারি কলেজ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ৩১ মে ২০২২ ২০:২৩; আপডেট: ৭ জুলাই ২০২২ ০০:৪০

শিক্ষার মানোন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সারা দেশের স্নাতক পর্যায়ের সকল সরকারি কলেজকে স্থানীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে আনা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক। 

আজ (মঙ্গলবার) ঢাকা কলেজ পরিদর্শন শেষে সাংবাদিকদের বিষয়টি জানিয়েছেন তিনি। 

সচিব বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ইতোমধ্যে নির্দেশ দিয়েছেন সারা দেশের অনার্স পর্যায়ের সরকারি যত কলেজ রয়েছে, সেগুলোকে স্থানীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করতে। বর্তমানে যেমন ঢাকা বিভাগের সাতটি সরকারি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়েছে। তেমনি চট্টগ্রাম বিভাগের সরকারি কলেজগুলোকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে দেওয়া হবে। পর্যায়ক্রমে সারা দেশেই এটা বাস্তবায়ন করা হবে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ার পর রাজধানীর সাতটি কলেজের শিক্ষার মান অনেকটা বেড়েছে উল্লেখ করে তিনি বলেন, সাত কলেজের গতানুগতিক যে পাঠক্রম ছিল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তির পর তার মধ্যে পরিবর্তন এসেছে। যদিও অবকাঠামো সুবিধা যেমন ছিল তেমনই রয়েছে। আর শিক্ষার্থীর সংখ্যা বেড়ে যাওয়ার ফলে ক্লাসরুম সমস্যা কিছুটা বেড়েছে। সেসব সংকট নিরসনের চেষ্টা করা হচ্ছে। 

তিনি আরও বলেন, সরকারি কলেজগুলোকে বিশ্ববিদ্যালয়ের অধীনে নিয়ে এলে শিক্ষার মানোন্নয়ন হবে। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো সরকারি কলেজগুলোর শিক্ষার মান তদারকি করতে পারবে। আর এখন সারা দেশে এত সরকারি কলেজ, যেগুলোকে ঢাকা থেকে পরিচালনা করা সম্ভব হয়ে উঠছে না। তাই মাননীয় প্রধানমন্ত্রী আমাদের নির্দেশ দিয়েছেন কলেজগুলোকে স্থানীয় পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করার এবং এটাকে লক্ষ্য রেখেই মাননীয় প্রধানমন্ত্রী সারা দেশে জেলা পর্যায়ে আরও পাবলিক বিশ্ববিদ্যালয় করছেন। 

এ সময় আরও উপস্থিত ছিলেন- মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, ঢাকা কলেজ অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক এ.টি.এম মইনুল হোসেন, ঢাকা কলেজ শিক্ষক পরিষদ সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদারসহ অন্য শিক্ষক ও কর্মকর্তারা।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top