ঢাকা রবিবার, ৫ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

রেলপথে আধুনিক সেবা দিতে ২০০ কোচ কিনবে সরকার

বিশেষ প্রতিনিধি | প্রকাশিত: ২২ মার্চ ২০২২ ০৪:৫৯; আপডেট: ৫ ফেব্রুয়ারি ২০২৩ ২০:১৮

যাত্রীদের আধুনিক, নিরাপদ ও আরামদায়ক সেবা দিতে বাংলাদেশ রেলওয়ের জন্য ২০০টি প্যাসেঞ্জার ক্যারেজ (কোচ) কেনার উদ্যোগ নিতে যাচ্ছে সরকার।

এ লক্ষ্যে মঙ্গলবার (২২ মার্চ) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘বাংলাদেশ রেলওয়ের জন্য ২০০ ব্রডগেজ (বিজি) প্যাসেঞ্জার ক্যারেজ সংগ্রহ’ শীর্ষক প্রকল্পটি অনুমোদনের জন্য তোলা হচ্ছে। অনুমোদন পেলে প্রকল্পটি বাস্তবায়ন করবে রেলওয়ে।

জানা গেছে, ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার ব্রডগেজ রেললাইন নির্মাণের মাধ্যমে বহুল কাঙ্ক্ষিত পদ্মা সেতুর ওপর দিয়ে জাতীয় ও আন্তঃদেশীয় রেল যোগাযোগ স্থাপিত হবে।

যমুনা নদীর ওপর ‘বঙ্গবন্ধু রেল সেতু নির্মাণ’ প্রকল্পের কাজ চলমান। পদ্মা সেতু এবং যমুনা নদীর ওপর রেল সেতু তৈরি হলে রেলওয়ের পশ্চিমাঞ্চল ও পূর্বাঞ্চলের মধ্যে এবং পাশের দেশগুলোর সঙ্গে উপযুক্ত রেল সংযোগ তৈরি হবে। এর ফলে দেশের অভ্যন্তরে যাত্রী এবং মালামাল পরিবহনেও প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব হবে।

এমতাবস্থায় পুরাতন ক্যারেজগুলোর প্রতিস্থাপনসহ আগামী দুই থেকে চার বছরের মধ্যে আরও ৪০০টি যাত্রীবাহী ক্যারেজ প্রয়োজন হবে।

 

এ কারণে ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের (ইআইবি) আর্থিক সহায়তায় প্রাথমিকভাবে ২০০টি যাত্রীবাহী ক্যারেজ কেনা হবে।

এই প্রকল্পের প্রস্তাবিত ব্যয় ১ হাজার ৭০৪ কোটি টাকা। প্রকল্পে ইআইবির ঋণ ১ হাজার ৩৩১ কোটি ২০ লাখ টাকা। বাকি অর্থ সরকারের কোষাগার থেকে মেটানো হবে।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, বর্তমানে বাংলাদেশ রেলওয়ের ৪৬৭টি ব্রডগেজ যাত্রীবাহী ক্যারেজ রয়েছে। যার মধ্যে ১৭৬টির আয়ুষ্কাল এরই মধ্যেই অতিক্রান্ত হয়েছে।

রেলওয়ে মাস্টারপ্ল্যান অনুযায়ী আগামী ৩০-৩৫ বছরের মধ্যে বাংলাদেশের সব রেলওয়ে ট্রাক ব্রডগেজে রূপান্তর করা হবে। এজন্যই প্রকল্পটি গ্রহণ করা হবে। প্রকল্পটি অনুমোদনের পর পাঁচ বছরে বাস্তবায়ন করা হবে।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top