ঢাকা রবিবার, ৫ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

দেশে বাড়ছে কোটি টাকার হিসাব

শফিকুল ইসলাম , | প্রকাশিত: ১৭ মার্চ ২০২২ ০৫:২২; আপডেট: ৫ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৪০

>> ২০২১ সালের ডিসেম্বর শেষে কোটিপতি হিসাব এক লাখ এক হাজার ৯৭৬টি
>> এক বছরে বেড়েছে আট হাজার ৮৬টি
>> মহামারিতে বেড়েছে ১৯ হাজার ৩৫১ কোটিপতির হিসাব  

করোনা মহামারি, নানা সংকট আর দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির জাঁতাকলে যখন নিম্ন ও মধ্যবিত্তরা পিষ্ট, এমন সময়েও ব্যাংকে কোটি টাকা রয়েছে, এ ধরনের হিসাবের সংখ্যা হু হু করে বাড়ছে।

গত এক বছরে কোটিপতি আমানতকারীর সংখ্যা আট হাজারের বেশি বেড়ে এক লাখ এক হাজার ৯৭৬টিতে দাঁড়িয়েছে। আর করোনার ২১ মাসে (মার্চ ’২০-ডিসেম্বর ’২১) এমন হিসাবের সংখ্যা বেড়েছে ১৯ হাজার ৩৫১টি।

কেন্দ্রীয় ব্যাংকের ২০২১ সালের ডিসেম্বর ভিত্তিক হালনাগাদ প্রতিবেদন পর্যালোচনা করে এ তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২০ সালের ডিসেম্বর শেষে দেশের ব্যাংকিং খাতে কোটি টাকার বেশি আমানতের হিসেবের সংখ্যা ছিল ৯৩ হাজার ৮৯০টি। ২০২১ সালের ডিসেম্বর শেষে এর সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ এক হাজার ৯৭৬টিতে। সে হিসেবে এক বছরের ব্যবধানে কোটিপতি হিসাব বেড়েছে ৮ হাজার ৮৬টি।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত প্রথম একজনের মৃত্যু হয়। শুরু হয় লকডাউন বিধিনিষেধ।

বন্ধ হয়ে যায় বেশিরভাগ ব্যবসা-বাণিজ্য। মহামারির কারণে গোটা বিশ্বের মতো দেশেও অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়ে। অনেকে কাজ হারিয়েছেন, আবার অনেকে কর্মহীন হওয়ার ঝুঁকিতে পড়েন। এমন পরিস্থিতিতেও আমানতকারীর সঙ্গে কোটি টাকা জমার হিসাবের সংখ্যা বেড়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বিশ্লেষণে দেখা যায়, ২০২০ সালের মার্চে দেশে যখন করোনা হানা দেয় তখন ব্যাংক খাতে কোটি টাকার বেশি আমানত রাখার হিসাবের সংখ্যা ছিল ৮২ হাজার ৬২৫টি। মহামারি চলাকালে ২০২১ সালের সেপ্টেম্বরেই কোটিপতি হিসাবের ওই অংক এক লাখ ছাড়ায়।

২০২১ সালের ডিসেম্বর শেষে তা দাঁড়ায় এক লাখ এক হাজার ৯৭৬টিতে। এ হিসেবে মহামারির ২১ মাসে  দেশে কোটিপতি হিসাব বেড়েছে ১৯ হাজার ৩৫১টি।  

সমাজে অর্থনৈতিক বৈষম্যের কারণে কোটি টাকার হিসাব বাড়ছে বলে মনে করছেন অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহ উদ্দিন আহমেদ। তিনি বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়ন একটি গোষ্ঠীর মধ্যে সীমাবদ্ধ থাকার কারণে দেশের কোটি টাকার আমানতকারীর সংখ্যা বেড়েছে।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top