ঢাকা বুধবার, ১৭ আগস্ট ২০২২, ২ ভাদ্র ১৪২৯

রাশিয়ায় ‘সংবাদ কার্যক্রম’ স্থগিত করলো বিবিসি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ৫ মার্চ ২০২২ ০১:২৩; আপডেট: ১৭ আগস্ট ২০২২ ১৯:২৯

রাশিয়ায় অবস্থিত কার্যালয় থেকে সাময়িকভাবে সংবাদ প্রচার স্থগিত করেছে বিবিসি। এর ফলে রুশ ভাষায় বিবিসির সংবাদ প্রচারের কার্যক্রম এখন দেশটির বাইরে পরিচালনা করা হবে।

রাশিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে মিথ্যা সংবাদ পরিবেশনের ফলে যে কোনো সাংবাদিককে কারাগারে পাঠানো হবে এমন এক নতুন আইনের প্রতিবাদে বিবিসি এই পদক্ষেপ নিয়েছে।

স্থানীয় সময় শুক্রবার (৪ মার্চ) বিবিসির মহাপরিচালক টিম ডেভি বলেছেন, এই আইনটি স্বাধীন সাংবাদিকতার প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করবে বলে মনে হচ্ছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ায় বিবিসির ওয়েবসাইটের প্রবেশাধিকার এর আগেই সীমাবদ্ধ করা হয়েছে। এছাড়া ডয়চে ভেলে, মেডুজা এবং রেডিও লিবার্টিও তাদের পরিষেবা সীমিত করেছে বলে রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদ সংস্থা আরআইএ জানিয়েছে।

রাশিয়ার সশস্ত্র বাহিনীর ওপর ‘ফেক নিউজ’ বা ভুয়া খবর প্রচারকে ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করে রুশ সংসদের নিম্ন কক্ষ একটি নতুন আইন পাস করেছে। নতুন আইনে বড় অঙ্কের জরিমানার পাশাপাশি সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। এছাড়া রাশিয়ার বিরুদ্ধে কেউ নিষেধাজ্ঞার ডাক দিলে তারও বিচার করার ব্যবস্থা রয়েছে এই আইনে।

এদিকে, ইউক্রেনে চলমান আগ্রাসনকে যুদ্ধ না বলে ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে অভিহিত করার নির্দেশ দিয়েছে রাশিয়া। এর জেরে বৃহস্পতিবার রাশিয়ার সর্বশেষ স্বাধীন সংবাদমাধ্যম টিভি রেইন তার সম্প্রচার বন্ধ করে দিয়েছে।

লাইভ চলাকালে পদত্যাগ করেছেন ওই চ্যানেলের সব কর্মী। চ্যানেলের অন্যতম প্রতিষ্ঠাতা নাটালিয়া সিন্দেয়েভা তার শেষ সম্প্রচারে ‘নো টু ওয়ার’ বলে ঘোষণ দেন। এসময় কর্মীরা স্টুডিও থেকে একে একে চলে যেতে থাকেন। চ্যানেলটি পরে এক বিবৃতিতে জানায়, তারা অনির্দিষ্টকালের জন্য কার্যক্রম স্থগিত করেছে।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top