ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৮ শ্রাবণ ১৪২৮

জার্মানিতে দুই সপ্তাহের কঠোর লকডাউন চান চিকিৎসকরা

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশিত: ২৯ মার্চ ২০২১ ০২:৪৯; আপডেট: ২৪ জুলাই ২০২১ ০৪:৩৮

করোভাইরাসের সংক্রমণ ঠেকাতে দুই সপ্তাহের জন্য জার্মানিতে কঠোর লকডাউন আরোপের পরামর্শ দিয়েছেন জার্মান চিকিৎসকরা। দেশটির ইনটেনসিভ কেয়ার ইউনিটের চিকিৎসকরা বলছেন, বর্তমান পরিস্থিতি ঠেকাতে এবং হাসপাতালে রোগীর চাপ কমাতে দুই সপ্তাহের জন্য কঠোর লকডাউন আরোপ করা প্রয়োজন৷ জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে এখবর জানিয়েছে।

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ শেষ হয়ে দেশটি তৃতীয় ঢেউয়ের মুখে পড়েছে ইউরোপ৷ গত সপ্তাহে জার্মানিতে করোনা আক্রান্তের মোট সংখ্যা ছিল এক লাখ৷ আক্রান্তের এ সংখ্যা চলতি বছরের মধ্য জানুয়ারির পর থেকে সর্বোচ্চ বলে জানিয়েছে জার্মানির রবার্ট কখ ইনস্টিটিউট৷ এমন পরিস্থিতিতে চিকিৎসকরা হাসপাতালে করোনায় আক্রান্ত রোগীরা চাপ সামলাতে হিমশিম খাচ্ছেন৷

জার্মান ইন্টারডিসিপ্লিনারি অ্যাসোসিয়েশন ফর ইনটেনসিভ কেয়ার আ্যান্ড ইমার্জেন্সি মেডিসেনের প্রধান ক্রিশ্চিয়ান কারাইয়ানিভিস জানান, এই মুহূর্তে কঠোর লকডাউন, ভ্যাকসিন দেওয়া এবং করোনা টেস্টসহ একটি সমন্বিত চেষ্টা প্রয়োজন৷ তা না হলে হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটগুলো চাপ সামলাতে পারবে না।
 

এই চিকিৎসকের আশঙ্কা করোনার তৃতীয় ঢেউ আরও ভয়াবহ হতে পারে৷

পরিস্থিতি মোকাবিলায় কঠোর লকডাউনের ঘোষণা দিয়েছিল আঙ্গেলা ম্যার্কেলের সরকার৷ ইস্টারের ছুটির সময় ১ এপ্রিল থেকে ৫ এপ্রিল পর্যন্ত কঠোর লকডাউনের পরিকল্পনা করা হয়েছিল৷ কিন্তু জনগণের চাপের মুখে এমন সিদ্ধান্ত বাতিল করা হয়।

প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে পরিস্থিতি আগামী কয়েক সপ্তাহের মধ্যে আরও ভয়াবহ হতে পারে বলে সতর্ক করেছেন চ্যান্সেলর ম্যার্কেলের চিফ অব স্টাফ হেলগে ব্রাউন৷ তিনি বলেন, এ মুহূর্তে যদি সংক্রমণ কমিয়ে আনা না যায় তাহলে ভাইরাসটির নতুন মিউটেশন হবে যা ভ্যাকসিনেও কার্যকর হবে না৷




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top