ঢাকা শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮

অক্সফোর্ডের দ্বিতীয় ডোজ নেওয়ার নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৩ আগস্ট ২০২১ ১৪:৪৯; আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২১ ২৩:০২

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে দীর্ঘদিন পূর্বে প্রথম ডোজ নেওয়াদের দ্রুততম সময়ে দ্বিতীয় ডোজের টিকা নেওয়ার নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

সোমবার (২৩ আগস্ট) অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের (এমআইএস) এক জরুরি ঘোষণায় এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, যারা অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ গ্রহণ করে দীর্ঘদিন অপেক্ষা করে আছেন, তারা নিকটবর্তী কেন্দ্রে যোগাযোগ করে দ্রুততম সময়ের মধ্যে দ্বিতীয় ডোজ গ্রহণ করুন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য মতে, গতকাল পর্যন্ত (২২ আগস্ট) দেশে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে ১ কোটি ১০ লাখ ১৬ হাজার ২২ ডোজ। অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৬৮ লাখ ৬৪ হাজার ৮৯১ এবং নারী ৪১ লাখ ৫১ হাজার ১৩১ জন।

dhaka postএই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫১ লাখ ৯০ হাজার ৭৫৯ জন দ্বিতীয় ডোজ এবং ৫৮ লাখ ২৫ হাজার ২৬৩ জন প্রথম ডোজ নিয়েছেন।

দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৩২ লাখ ৫২ হাজার ১৮৩ এবং নারী ১৯ লাখ ৩৮ হাজার ৫৭৬ জন। আর প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ১২ হাজার ৭০৮ জন পুরুষ এবং নারী ২২ লাখ ১২ হাজার ৫৫৫ জন।

এদিকে, রোববার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত করোনার টিকা পেতে জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে তিন কোটি ৪৯ লাখ ২৩ হাজার ৮৩৬ জন নিবন্ধন করেছেন। এছাড়া পাসপোর্টের মাধ্যমে নিবন্ধন করেছেন আরও চার লাখ ১২ হাজার ১৭৪ জন।

সব মিলিয়ে তিন কোটি ৫৩ লাখ ৩৬ হাজার ১০ জন টিকা নিতে নিবন্ধন করেছেন। এ সময় পর্যন্ত প্রথম ডোজ নিয়েছেন এক কোটি ৬৬ লাখ ৬১ হাজার ৪১২ জন এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ৬৫ লাখ ৭৫ হাজার ৪৭৩ জন। সব মিলিয়ে এখন পর্যন্ত মোট দুই কোটি ৩২ লাখ ৩৬ হাজার ৮৮৫ ডোজ টিকা বিতরণ করা হয়েছে।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top