ঢাকা শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮

করোনায় স্টেট ইউনিভার্সিটিতে নতুন পাঠচক্র গঠিত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৫ জুলাই ২০২১ ১৩:৪২; আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২১ ২২:১৭

করোনাজনিত দীর্ঘকালীন গৃহাবদ্ধতার কারণে শিক্ষার্থীদের মধ্যে যে মানসিক আড়ষ্টতা তৈরি হয়েছে, তা থেকে তাদেরকে সীমিত পরিসরে হলেও মুক্তিদানের উপায় হিসেবে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি) সম্প্রতি এসইউবি স্টাডি সার্কেল (এসইউবিএসসি) নামে একটি পাঠচক্র গড়ে তুলেছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই হবেন এ পাঠচক্রের কর্মকাণ্ডের মূল অংশীদার। 

তবে এসইউবির ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টার (সিডিসি)-এর পক্ষ থেকে এ ব্যাপারে পাঠচক্রের সদস্যদেরকে পরামর্শ ও দিকনির্দেশনামূলক সহায়তা প্রদান করা হবে।

পাঠচক্রের সদস্যরা আগামী  ১২ মাসে 'ইতিহাসের মহামানবেরা' শীর্ষক কর্মসূচির আওতায় মোট ১৮ জন মনীষীর জীবনী পাঠ করবেন।

এ মনীষীরা হলেন সক্রেটিস, অ্যারিস্টটল, প্লেটো, ফেরদৌসী, ওমর খৈয়াম, হাফিজ , আইজাক নিউটন, আলবার্ট আইনস্টাইন, সত্যেন্দ্রনাথ বোস, আব্রাহাম লিংকন, মহাত্মা গান্ধী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, রবীন্দ্রনাথ ঠাকুর, কাল মার্কস, ফ্রিডরিখ এঙ্গেলস, ভ্লাদিমির ইলিচ লেনিন, মাও জেদং ও মাদার তেরেসা  ।

সিডিসির পক্ষ থেকে সংশ্লিষ্ট শিক্ষার্থীদেরকে প্রতিমাসের জন্য জীবনী-পাঠ্যক্রম নির্ধারণ করে দেয়া হবে এবং মাসশেষে একেক মাসে একেকজন বা কয়েকজনের একটি দল তাদের পঠিত বিষয় অনলাইনে জুম সভায় অন্যদের সামনে উপস্থাপন করবেন।

অতঃপর শ্রোতা-সদস্যরা এর উপর নানাবিধ প্রশ্ন করবেন এবং উপস্থাপনকারী সদস্য বা সদস্যগণ সেসব প্রশ্নের জবাব দেবেন। অবশ্য করোনা পরিস্থিতি কেটে গেলে এসব পাঠ-পর্যালোচনা সরাসরি কক্ষেই আয়োজন করা হবে।

আশা করা হচ্ছে, এ পাঠচক্র গঠন ও এর নানা মাত্রিক কার্যক্রমের মধ্য দিয়ে কোভিডের কারণে গৃহবন্দী শিক্ষার্থীরা একদিকে যেমন তাদের অবসাদ ও আড়ষ্টতা কাটিয়ে ওঠতে সক্ষম হবেন, অন্যদিকে করোনাকালীন অবসরের সুযোগকে কাজে লাগিয়ে তারা নিজেদের জ্ঞানচর্চার অভ্যাসটিকেও খানিকটা শাণিত করে নেয়ার সুযোগ পাবেন।

উল্লেখ্য, স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ করোকালীন গত প্রায় দেড় বছর ধরেই এ ধরনের নানা সৃজনশীল কর্মসূচির মাধ্যমে তার শিক্ষার্থীদেরকে নিয়তই কর্মতৎপর রাখার জন্য চেষ্টা করে আসছে এবং ভবিষ্যতেও তা অব্যাহত রাখার সর্বাত্মক প্রস্তুতি এখন থেকেই গ্রহণ করা হচ্ছে।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top