ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৮ শ্রাবণ ১৪২৮

কোরবানির চামড়ার সুষ্ঠু ব্যবস্থাপনায় প্রস্তুত বাণিজ্য মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২০ জুলাই ২০২১ ০০:৪৯; আপডেট: ২৪ জুলাই ২০২১ ০৪:১৫

চামড়া শিল্পখাতের অন্যতম প্রধান কাঁচামাল চামড়ার শতকরা প্রায় ৫০ ভাগ ঈদুল আজহার সময় সংগৃহীত হয়।  

বাণিজ্য মন্ত্রণালয় ঈদুল আজহা উপলক্ষে প্রাপ্ত কাঁচা চামড়ার সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে যথাযথভাবে চামড়া সংগ্রহ, প্রয়োজনীয় লবণ প্রয়োগ, সংরক্ষণ, ক্রয়-বিক্রয়, পরিবহনসহ জনসচেতনতামূলক প্রচার-প্রচারণা কার্যক্রম এবং কমপ্রেহেনসিভ মনিটরিং কার্যক্রমসহ ব্যাপক প্রস্তুতি নিয়েছে বাণিজ্য মন্ত্রনালয়।

সোমবার (১৯ জুলাই)  বাণিজ্যমন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কোরবানির চামড়া ব্যবস্থাপনা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে মনিটরিং টিম গঠন করেছে।

ঈদের দিন ঢাকামুখী পরিবহন চামড়ার মান দ্রুত নষ্ট করে। তাই কোরবানির দিন হতে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে যাতে মাঠ পর্যায় হতে কাঁচা চামড়া ঢাকা অভিমুখে পরিবহন না করা হয়, সে বিষয়ে জননিরাপত্তা বিভাগের সহায়তা চাওয়া হয়েছে।

লবণের পর্যাপ্ত মজুদ বজায় রাখাসহ সহনীয় মূল্যে প্রয়োজনীয় লবণের সরবরাহ রক্ষা করার লক্ষ্যে শিল্প মন্ত্রণালয় এবং বিসিক-কে অনুরোধ জানানো হয়েছে। মাঠ পর্যায়ে লবণের পর্যাপ্ত মজুদ রয়েছে বলে বিসিক নিশ্চিত করেছে।

ট্যানারি মালিকরা সহজ শর্তে, স্বল্প ঋণ দেওয়ার অনুরোধ জানিয়েছে। এ বিষয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বাংলাদেশ ব্যাংক এবং বাণিজ্যিক ব্যাংক এরইমধ্যে প্রায় ছয়’শ কোটি টাকা বরাদ্দ করেছে।  




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top