ঢাকা সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

ঠান্ডা পানিতে মুখ পরিষ্কার করলে কী হয়?

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ৮ জুলাই ২০২১ ১৮:২০; আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২১ ০২:০২

ত্বকের যত্ন তো নিতেই হবে, ত্বক ভালো রাখার জন্য এর বিকল্প নেই। সৌন্দর্য ধরে রাখার চাবিকাঠি হলো নিয়মতি যত্ন। অনেকে মনে করেন, ত্বক সুন্দর রাখার জন্য বুঝি দামি দামি উপাদান প্রয়োজন। আসলে কিন্তু তা নয়। বরং ঘরে থাকা অনেক সহজলভ্য উপাদান দিয়েও যত্ন নেওয়া সম্ভব। সঠিক উপাদানের সঠিক ব্যবহারে ত্বক হয়ে উঠবে সুন্দর।

যেমন ধরুন পানি দিয়েই ত্বক ভালো রাখা সম্ভব। বাড়িতে পরিষ্কার ঠান্ডা পানি আছে নিশ্চয়ই? এই ঠান্ডা পানি কিন্তু আপনার ত্বক ভেতর থেকে সুন্দর রাখবে। নিয়মিত ঠান্ডা পানি দিয়ে মুখ পরিষ্কার করলে দূরে থাকবেন ত্বকের নানা সমস্যা থেকে। সাধারণ ঠান্ডা পানি অসাধারণ সব উপকারিতা বয়ে আনবে আপনার ত্বকের জন্য। চলুন জেনে নেওয়া যাক ঠান্ডা পানি দিয়ে মুখ পরিষ্কার করলে কী হয়-

সকালে ঠান্ডা পানিতে মুখ পরিষ্কার

অনেক সময় ঘুম থেকে ওঠার পর চোখ ফুলে থাকে। চোখের এই ফোলাভাব থাকতে পারে দীর্ঘ সময়। এর অনেকগুলো কারণ রয়েছে। হতে পারে জিনগত সমস্যা, অ্যালার্জি, ঘুম কম হওয়া, বয়সজনিত সমস্যা, শরীরে পানি কমে যাওয়া ইত্যাদি কারণে। চোখের এই ফোলাভাব দূর করার জন্য ঘুম থেকে ওঠার পর ঠান্ডা পানিতে ভালোভাবে মুখ ধুয়ে নিন। প্রতিদিন এই অভ্যাস ধরে রাখলে চোখের ফোলাভাব কমবে দ্রুতই।

বয়সের ছাপ পড়ে না

বয়সের সঙ্গে সঙ্গে তার ছাপ পড়ে চেহারায়। আপনি যদি নিয়মিত ঠান্ডা পানিতে মুখ পরিষ্কার করেন তবে এই সমস্যা দূর হবে অনেকটাই। ঠান্ডা পানিতে মুখ পরিষ্কারের ফলে ত্বকের বিভিন্ন কোষের শিথিলতা দূর হয়ে যায়। এটি তখন প্রাকৃতিকভাবে সূর্যের ক্ষতিকারক রশ্মির মোকাবিলা করার ক্ষমতা তৈরি করে।

ত্বক সতেজ রাখে

ত্বক আর্দ্র ও সতেজ রাখার জন্য প্রচুর পানি পান করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। পানি পানের পাশাপাশি ঠান্ডা পানি দিয়ে নিয়মিত মুখ পরিষ্কার করলেও পাবেন উপকার। ঠান্ডা পানি ত্বক সতেজ রাখার পাশাপাশি ধরে রাখবে তারুণ্য।

 

লোমকূপের মুখ পরিষ্কার করে

ত্বক ভালো রাখার অন্যতম শর্ত হলো লোমকূপ উন্মুক্ত রাখা। কারণ ভেতরে ময়লা জমে লোমকূপের মূখ বন্ধ হয়ে গেলে ত্বকে দেখা দেয় নানা সমস্যা। তখন ভেতরে জমে থাকা ময়লা বের করা কঠিন হয়ে যায়। ত্বক হয় ক্ষতিগ্রস্ত। ঠান্ডা পানিতে মুখ ধোওয়ার অভ্যাস করলে লোমকূপের মুখ পরিষ্কার থাকে। 

বলিরেখা দূর করে

ত্বকে বলিরেখার কারণে দেখতে বয়স্ক লাগে। এটি ত্বকের বড় শত্রু। অনেকে বলিরেখা দূর করার জন্য দামি দামি অনেক উপাদান ব্যবহার করে থাকেন। তাতে উপকার খুব একটা মেলে না। এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে ঠান্ডা পানি। দিনে অন্তত তিনবার ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে মুখ পরিষ্কার করুন। এতে বলিরেখা নিয়ন্ত্রণ হবে সহজেই। 




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top