ঢাকা শনিবার, ৮ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯

নেপালের রাষ্ট্রপতি ঢাকায় আসছেন আজ

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশিত: ২১ মার্চ ২০২১ ২৩:০৪; আপডেট: ২১ মার্চ ২০২১ ২৩:০৪

বিদ্যা দেবী ভাণ্ডারী
 

ভাণ্ডারী সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে যাবেন। বিকালে পররাষ্ট্রমন্ত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। এরপরে তিনি জাতীয় প্যারেড গ্রাউন্ড অনুষ্ঠানে যোগদান করবেন। সন্ধ্যায় তিনি বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন। পারস্পরিক দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন। উভয় রাষ্ট্রপতির উপস্থিতিতে দুপক্ষের মধ্যে বেশ কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

 

কী কী চুক্তি হতে পারে এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, পর্যটন, সংস্কৃতিসহ চারটি বিষয়ে সমঝোতা স্মারক হবে বলে চূড়ান্ত হয়েছে। নেপালের সঙ্গে অগ্রাধিকার বাণিজ্য চুক্তি দ্রুত চূড়ান্ত করতে চায় বাংলাদেশ এবং এ সফরে এটি নিয়ে তাগাদা দেবে সরকার বলে তিনি জানান।

 

তিনি বলেন, এছাড়া বাংলাদেশ-ভারত-নেপাল মোটর ভেহিক্যাল চুক্তি নিয়ে অগ্রসর হওয়া সম্ভব হচ্ছে না। কারণ, কাঠমান্ডু বিষয়টি এখনও চূড়ান্ত করেনি। আমরা দ্রুত এর বাস্তবায়নের জন্য আলোচনা করবো।

বাংলাদেশের নদীপথ ব্যবহার করে চিটাগাং ও মোংলা বন্দরে পণ্য নিতে চায় নেপাল এবং এ বিষয়ে বাংলাদেশের কোনও আপত্তি নেই বলে তিনি জানান। বাংলাদেশের সৈয়দপুর বিমানবন্দর ব্যবহার করতে আগ্রহী নেপাল বলে তিনি জানান।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top