ঢাকা বুধবার, ৮ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮

বাংলাদেশ আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকীতে কৃষক লীগের শ্রদ্ধাঞ্জলী

এম.এ রনী | প্রকাশিত: ২৩ জুন ২০২১ ১৩:৪২; আপডেট: ২৩ জুন ২০২১ ১৩:৪৫

বুধবার (২৩জুন) সকালে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরের বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান বাংলাদেশ কৃষকলীগ কেন্দ্রিয় এবং ঢাকা মহানগর দক্ষিনের নেতৃবৃন্দ। 

 

বাংলাদেশ আওয়ামী লীগের ৭২তম বার্ষিকী উপলক্ষে কৃষকলীগের সভাপতি কৃষিবিদ সমির চন্দ্র এবং সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি (সংসদ সদস্য), কেন্দ্রিয় ‍নেত্রীবৃন্দ, ঢাকা মহানগর দক্ষিন, উত্তর এবং বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী শ্রদ্ধা জ্ঞাপন করেন। 

 

 

ঢাকা মহানগর দক্ষিনের পক্ষে সভাপতি আবদুস সালাম বাবুর নেতৃত্বে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।  এসময়ে ঢাকা মহানগর দক্ষিনের আবুদল মতিন মাষ্টার, বাচ্চূ, জহির এবং ঢাকা  মহানগর দক্ষিনের অন্তর্গত বিভিন্ন থানা ও ওয়ার্ড এবং বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী উপস্থিত থেকে শ্রদ্ধা জানান। 

 

 

উল্লেখ্য, ১৯৪৯ সালের ২৩ ও ২৪ জুন ঢাকার কেএম দাস লেনের ‘রোজ গার্ডেনে’ হোসেন শহীদ সোহরাওয়ার্দীর অনুসারী মুসলিম লীগের প্রগতিশীল কর্মীদের নিয়ে অনুষ্ঠিত সম্মেলনে ‘পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ’ নামে পাকিস্তানের প্রথম বিরোধী দলের আত্মপ্রকাশ ঘটে। প্রতিষ্ঠার পর ‘মুসলিম’ শব্দটি নিয়ে দলের ভেতরে আপত্তি ওঠে। যার পরিপ্রেক্ষিতে ১৯৫৫ সালের কাউন্সিলে অসাম্প্রদায়িক নীতি গ্রহণের মাধ্যমে সংগঠনটির নাম পরিবর্তন করে রাখা হয় ‘পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ।’ আর পূর্ব পাকিস্তান শব্দ দুটি বাদ পড়ে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় থেকে।

 

পরবর্তীতে দেশের অন্যতম প্রাচীন এ সংগঠনটি বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধসহ বিভিন্ন গণতান্ত্রিক, রাজনৈতিক ও সামাজিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে। এজন্য বলা হয়, স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় ও আওয়ামী লীগের ইতিহাস একসূত্রে গাঁথা।

 




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top