ঢাকা শনিবার, ৮ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯

আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশের অভিজ্ঞতা চায় শ্রীলঙ্কা

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশিত: ২০ মার্চ ২০২১ ২০:৪৪; আপডেট: ৮ অক্টোবর ২০২২ ০২:১২

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করে দুই দেশের অভিজ্ঞতা বিনিময়ের ওপর জোর দিয়েছেন। তিনি বলেন, ‘বাংলাদেশ দ্রুত উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে। শ্রীলঙ্কা ও বাংলাদেশ নিজ নিজ উন্নয়নের অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে দু’দেশের আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখতে পারে।’

শনিবার (২০ মার্চ) বিকাল পৌনে ৫টার দিকে রাজাপাকসে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎকালে এই কথা বলেন। সাক্ষাতের পর রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন গণমাধ্যমকে এসব কথা জানান।

 

রাষ্ট্রপতি বলেন, ‘বাংলাদেশ এবং শ্রীলঙ্কা আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন ফোরামে নানা ইস্যুতে একমত পোষণ করে। দু’দেশ তথ্য-প্রযুক্তি, কৃষি, স্বাস্থ্য, শিক্ষা পর্যটন ও সেবা খাতে যথেষ্ট উন্নয়ন করেছে। উভয় দেশের অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে এসব খাতের উন্নয়নে আরও বেশি সুযোগ তৈরি হবে।’

 

রাষ্ট্রপতি এই সময় বাংলাদেশে শ্রীলঙ্কার প্রায় ৩০ হাজার কর্মী বিভিন্ন উৎপাদনশীল ও সেবা খাতে কর্মরত আছেন এবং অনেক শিক্ষার্থীর মেডিক্যাল ও প্রকৌশল খাতে লেখাপড়া করছেন বলে জানান।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং শ্রীলঙ্কার শিক্ষামন্ত্রী জি আই পেরিস এবং দুই দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা এই সময় উপস্থিত ছিলেন। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ শেষে রাজাপাকসে বঙ্গভবনের গ্যালারি হলে পরিদর্শন বইতে সই করেন।

সূত্র: বাসস




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top