ঢাকা রবিবার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯

‘শেখ হাসিনা দিয়েছে পিতার প্রতি সবচেয়ে শ্রেষ্ঠ যোগ্য শ্রদ্ধা’; মাহিন্দা রাজাপাকশে

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশিত: ১৯ মার্চ ২০২১ ২০:৪৮; আপডেট: ২৯ মে ২০২২ ১৩:৫২

স্বাধীনতার পরে বাংলাদেশের উন্নয়নের বেশি সময় পাননি বঙ্গবন্ধু, কিন্তু তার সুযোগ্য কণ্যা দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকশে। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সামনের দিকে এগিয়ে যাচ্ছে এবং এটিই হচ্ছে পিতার প্রতি সবচেয়ে শ্রেষ্ঠ যোগ্য শ্রদ্ধা।’

শুক্রবার (১৯ মার্চ) বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসবে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য প্রদানকালে তিনি এসব কথা বলেন। এই সময় অনুষ্ঠানে আমন্ত্রণ জানানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান রাজাপাকশে।

 

তিনি বলেন, এই কোভিড মহামারির মধ্যে আমি এখানে এসেছি আপনাদের কাছে শ্রীলঙ্কার জনগণের সংহতি জানানোর জন্য। দুই দেশের মধ্যে রয়েছে ঐতিহাসিক সম্পর্ক। বিশেষজ্ঞরা মনে করে, বেঙ্গল থেকে শ্রীলঙ্কাতে প্রথম অভিবাসন হয়েছিল আড়াই হাজার বছরেরও আগে। স্বাভাবিকভাবে বাংলাদেশকে স্বীকৃতি প্রদানকারি দেশগুলোর মধ্যে শ্রীলঙ্কা একটি।

 

বাংলাদেশের জনগণ আজকে দুটি উৎসব উদযাপন করছে। একটি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং আরেকটি স্বাধীনতার সুবর্ণজয়ন্তী জানিয়ে তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার সারাজীবন বাংলাদেশের জনগণের মঙ্গলের জন্য ব্যয় করেছেন। বাংলাদেশের স্বাধীনতার জন্য তিনি প্রতিজ্ঞাবদ্ধ ছিলেন।

১৫ আগস্টের ঘটনাকে একটি কালো অধ্যায় এবং ওইদিন বাংলাদেশ তার নেতাকে হারিয়েছে বলে তিনি মন্তব্য করেন।

তিনি বলেন, প্রতিবেশী ও বন্ধু হিসেবে শ্রীলঙ্কা সবসময় বাংলাদেশের পাশে থাকবে এবং অর্থনৈতিক রুপান্তর, দারিদ্র্য দূরীকরণ ও উন্নয়ন হচ্ছে আমাদের অগ্রাধিকার। দুই দেশের ভৌগোলিক অবস্থানের কারণে শিপিং যোগাযোগ, বাণিজ্য বৃদ্ধি ও মানুষে মানুষে যোগাযোগ একটি বড় সুযোগ। সুমদ্র অর্থনীতির উন্নয়ন আমাদের অগ্রাধিকার থাকবে।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top