ঢাকা শনিবার, ৪ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯

বিসিকের ওয়ান স্টপ সার্ভিস চালু

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশিত: ১৩ জুন ২০২১ ২১:৫৮; আপডেট: ৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:৪৯

দেশি-বিদেশি বিনিয়োগকে আকৃষ্ট করতে ওয়ান স্টপ সার্ভিস চালু করেছে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।

রোববার (১৩ জুন) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বিসিক ওয়ান স্টপ সার্ভিসের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম, শিল্প সচিব জাকিয়া সুলতানা মহোদয়, এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিকের চেয়ারম্যান মোশতাক হাসান।

শিল্পমন্ত্রী বলেন, ওয়ান স্টপ সার্ভিসের উদ্বোধনের মাধ্যমে বিসিক নতুন যুগে প্রবেশ করল। আজ থেকে উদ্যোক্তারা শিল্প নিবন্ধন সেবা ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে গ্রহণ করতে পারবেন। এছাড়াও পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের আওতাধীন ১৭টি সেবাও ওয়ান স্টপ সার্ভিসের আওতায় আনার জন্য কার্যক্রম শুরু করেছে বিসিক। বিসিকের নিজস্ব আরও ২৯টি সেবা এবং বিসিক বহির্ভূত ১৩টি সেবা ক্রমে ওয়ান স্টপ সার্ভিসের আওতায় আনা হবে।

প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে বিসিক কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাদের অল্প সময় ও খরচে হয়রানিমুক্ত সেবা প্রদান করতে পারবে। এখন থেকে উদ্যোক্তারা ঘরে বসেই বিসিকের বিভিন্ন ধরনের সেবা নিতে পারবেন। ফলে তাদের একদিকে যেমন সময় কম লাগবে অপরদিকে অর্থেরও সাশ্রয় হবে।

বিসিকের চেয়ারম্যান মোশতাক হাসান বলেন, ওয়ান স্টপ সার্ভিস চালু করার ফলে বিনিয়োগে আগ্রহী উদ্যোক্তাদের দ্রুত সময়ে সেবা নিশ্চিত করা সম্ভব হবে। দেশে পরিবেশবান্ধব শিল্পায়নের মাধ্যমে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ সম্ভব হবে।

ওয়ান স্টপ সার্ভিস আইনে অন্তর্ভুক্তির ফলে কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোক্তারা বিসিকের মাধ্যমে ট্রেড লাইসেন্স, জমি নিবন্ধন, পরিবেশ ছাড়পত্র, নির্মাণ অনুমোদন, বিদ্যুৎ, গ্যাস ও পানি সংযোগ, টেলিফোন সংযোগ, বিস্ফোরক লাইসেন্স, বয়লার সার্টিফিকেটসহ সংশ্লিষ্ট সব সেবার জন্য অনলাইনে আবেদন করে একই জায়গা থেকেই এসব সেবা পাবেন। ফলে কোনো বিনিয়োগকারীকে প্রাথমিক অনুমোদন ও অন্যান্য সেবার জন্য আর সংশ্লিষ্ট সরকারি দফতরগুলোয় যেতে হবে না।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top