ঢাকা রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯

শ্রীলঙ্কায় বন্যা-ভূমিধসে অন্তত ১৭ প্রাণহানি

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ৭ জুন ২০২১ ২২:৩২; আপডেট: ২৭ নভেম্বর ২০২২ ১৭:১৭

দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় প্রবল বৃষ্টিপাতের ফলে শুরু হওয়া বন্যা ও ভূমিধসে অন্তত ১৭ জনের প্রাণহানি হয়েছে। নিজেদের বাড়িঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিতে বাধ্য হয়েছেন লাখ লাখ মানুষ। সোমবার দেশটির সরকারি কর্মকর্তাদের বরাতে এই খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।  

কয়েকদিন ধরে টানা বৃষ্টিপাতের পর রোববার শ্রীলঙ্কার দক্ষিণ ও পশ্চিমের সমভূমি অঞ্চলের নদী উপচে নিচু এলাকাগুলো প্লাবিত হওয়ায় ওই এলাকাগুলোর হাজার হাজার মানুষ ত্রাণ কেন্দ্রগুলোতে আশ্রয় নিতে বাধ্য হন বলে সোমবার দেশটির কর্মকর্তারা জানিয়েছেন। 

শ্রীলঙ্কার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্রের সহকারী পরিচালক প্রদীপ কোড্ডিপ্পিলি বিবৃতি দিয়ে জানিয়েছেন, বন্যার পানি কমতে শুরু করলেও প্রবল বৃষ্টির কারণে ১০টি জেলায় জারি করা ভূমিধসের সতর্কতা এখনো বহাল আছে। 

প্রদীপ কোডিপ্পিলি জানান, এই দুর্যোগে সেখানে ২ লাখ ৭০ হাজারের বেশি মানুষের পাশাপাশি এক লাখের বেশি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। নিম্নাঞ্চল নিমজ্জিত থাকায় লাখ লাখ মানুষ ত্রাণশিবিরগুলোতে আশ্রয় নিতে বাধ্য হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী দেশটির আবহাওয়া বিভাগের মহাপরিচালক আথুলা করুনানায়েকে বলেছেন, ‘কয়েক দিন ধরে চলা এই বৃষ্টিপাত কমবে বলে আশা করছি আমরা। তবে মাঝে মাঝে কিছু এলাকায় বৃষ্টি হতে পারে।’    

এমন সময় দেশটিতে এই প্রাকৃতিক দুর্যোগ আসলো, যখন মহমারি করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে মাসব্যাপী লকডাউন নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সংক্রমণ পরিস্থিতি কমায় আগামী ১৪ জুন লকডাউনের মেয়াদ শেষ হওয়ার পর বিধিনিষেধ শিথিলের কথাও ভাবছিল দেশটি।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top