ঢাকা শনিবার, ১৯ জুন ২০২১, ৫ আষাঢ় ১৪২৮

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে শুরুতেই টিকা পাবেন যারা

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশিত: ৭ জুন ২০২১ ০০:৫৮; আপডেট: ১৯ জুন ২০২১ ১০:২০

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের চীন থেকে আসা সিনোফার্মের টিকা দেওয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

রোববার (৬ জুন) দুপুরে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতর আয়োজিত ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. মোহাম্মদ রোবেদ আমিন এ তথ্য জানান।

তিনি বলেন, চীনের সিনোফার্ম থেকে ইতোমধ্যেই ৫ লাখ ডোজ টিকা উপহার হিসেবে পেয়েছি। খুব শিগগিরই আমরা আশা করছি আরও ৬ লাখ ডোজ টিকা উপহার হিসেবে পাবো। সেগুলো হাতে এলেই আমরা বিশ্ববিদ্যালয়গুলোতে টিকা দেওয়া শুরু করবো।

রোবেদ আমিন বলেন, বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের মধ্যে যারা পরীক্ষার্থী রয়েছে বা যারা সামনের পরীক্ষার জন্য অপেক্ষা করছেন তাদের অগ্রাধিকারে ভিত্তিতে এ টিকা দেওয়া হবে।

রোবেদ আমিন বলেন, বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের মধ্যে যাদের পরীক্ষা সমাগত এবং পরীক্ষা দেয়ার পর যারা পরবর্তী শিক্ষা কার্যক্রমে যুক্ত হবেন, তাদের জন্য এটি বরাদ্দ করা হয়েছে হবে বলে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তাদেরকে অগ্রাধিকারে ভিত্তিতে এই টিকা দেওয়া হবে।

তিনি আরও বলেন, চীন প্রথম দফায় আমাদের যে টিকাগুলো উপহারস্বরূপ দিয়েছিল, সেগুলো আমরা আমরা গত ২৫ মে থেকে প্রায় দুই হাজার ১৬২ জনকে প্রথম ডোজ দিতে সক্ষম হয়েছি। আপনারা জানেন, সিনোফার্মের এই টিকাগুলো আমাদের যেসব মেডিকেল ও নার্সিং শিক্ষার্থী আছে এবং দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে চীনের কর্মরত যেসব ব্যাক্তি রয়েছে, তাদের জন্য নিবেদিত করা হয়েছে। এছাড়াও সিনোফার্মের সঙ্গে বাংলাদেশের চুক্তি হবে, সে অনুযায়ী আমরা হয়তো আরও প্রায় দেড় কোটি ডোজ পরিমাণ টিকা পাব।

এর আগে স্বাস্থ্য অধিদফতর জানিয়েছিল, সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টালের শিক্ষার্থী, নার্সিং শিক্ষার্থী এবং মেডিকেল টেকনোলজি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ টিকা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। তবে এসব প্রতিষ্ঠানে মোট শিক্ষার্থীর সংখ্যা দুই লাখের কম। বাকি টিকা দেওয়া হবে বাংলাদেশে অবস্থানরত সে দেশের নাগরিকদের।

সিনোফার্ম জানিয়েছে, তাদের উদ্ভাবিত করোনার টিকা ৭৯.৩৪ শতাংশ সুরক্ষা দিতে সক্ষম।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top