ঢাকা বুধবার, ৮ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮

আজ বাজেট ভাবনা জানাবে বিএনপি

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশিত: ২৭ মে ২০২১ ২০:৫৫; আপডেট: ৮ ডিসেম্বর ২০২১ ০৯:২৯

নতুন অর্থবছরের জন্য বাজেট ভাবনা দেওয়ার উদ্যোগ নিয়েছে বিএনপি। শুক্রবার (২৮ মে) গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে দলের বাজেট ভাবনা জানাবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আগামী ৩ জুন ২০২১-২২ অর্থবছরের বাজেট ঘোষণা করবে সরকার।

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান বলেন, শুক্রবার বেলা ১১টায় বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলন করবেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি কী বিষয় নিয়ে কথা বলবেন, তা আমি জানি না। 

তবে বিএনপির একাধিক সূত্র বলছে, শুক্রবার দলের পক্ষ থেকে বাজেট ভাবনা তুলে ধরা হবে। বাজেটে স্বাস্থ্যখাত, ক্ষুদ্র ব্যবসায়ী, শিক্ষা খাতসহ বিভিন্ন বিষয়ে সুনির্দিষ্ট প্রস্তাব তুলে ধরা হবে। একইসঙ্গে বর্তমান করোনা মহামারি সৃষ্ট পরিস্থিতি ও পরবর্তী অর্থনৈতিক পরিস্থিতি এবং সংকটগুলোর সম্ভাব্য সমাধানের প্রস্তাবসহ দিকনির্দেশনা দেওয়া হবে। বিএনপির এই বাজেট ভাবনায় সহযোগিতা করছে দলটির গবেষণা প্রতিষ্ঠান ‘বাংলাদেশ ন্যাশানালিস্ট রিসার্চ অ্যান্ড কমিনিউকেশন’।

দলীয় সূত্রে জানা গেছে, এর আগে সর্বশেষ ২০০৯ সালে রাজধানীর একটি হোটেলে বাজেট ভাবনা দিয়েছিলেন বিএনপির চেয়ারপারসন ও তৎকালীন বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া নিজেই। ওই বছর বিএনপির সংগঠন জি-নাইনের সভাপতি ব্যবসায়ী নেতা সাইফুল ইসলামের সহযোগিতায় গতানুগতিক ধারার বাইরে গিয়ে বাজেটের দিন বিএনপির চেয়ারপারসনের গুলশান কার্যালয় থেকে ঘণ্টায়-ঘণ্টায় বাজেট পর্যালোচনাও প্রচার করা হয়। এরপর বিএনপির পক্ষ থেকে বিভিন্ন সময় বাজেট ভাবনা দেওয়া হলেও ২০১৪ সালের নির্বাচনের পর থেকে এর ছন্দপতন ঘটে। কারণ সংসদে বিএনপির কোনো প্রতিনিধি ছিল না। তখন থেকে বিএনপির পক্ষ থেকে বিভিন্ন সময় বাজেট প্রতিক্রিয়া দেওয়া হয়। আনুষ্ঠানিকভাবে বাজেট ভাবনা আর দেওয়া হয়নি।

 

এ বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু  বলেন, দলের পক্ষ থেকে বাজেট ভাবনা দেওয়া হবে। সেখানে সব বিষয়ে বিএনপির পক্ষ থেকে একটা প্রস্তাব থাকবে।

তিনি আরও বলেন, সেখানে করোনাকালে স্বাস্থ্যখাতের যে বেহাল অবস্থা জাতির সামনে উন্মেচিত হয়েছে, সেটাও থাকেব। এতদিন সময় পাওয়ার পরও সরকার স্বাস্থ্যখাত ঠিক না করে দুর্নীতিতে নিমজ্জিত রয়েছে, তা তুলে ধরতে হবে। এখনো জেলা হাসপাতালগুলোতে ভেন্টিলেটর, আইসিইউ ও আধুনিক চিকিৎসা যন্ত্রপাতির সুবিধা নেই। কোথাও দুই একটি থাকলেও সেটি ম্যান পাওয়ার (জনবল) না থাকায় পরিচালনা করা যাচ্ছে না। সরকার ম্যান পাওয়ার তৈরির দিকে মনোযোগ দিচ্ছে না। কারণ ম্যান পাওয়ার তৈরি করলে তো কমিশন পাওয়া যাবে না।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির স্থায়ী কমিটির এক নেতা ঢাকা পোস্টকে বলেন, 'এবার সর্বোচ্চ বিদেশি ঋণ নির্ভর বাজেট হবে। সেই ঋণ নির্ভর বাজেট দিয়ে কীভাবে করোনা মহামারির বর্তমান পরিস্থিতিতে সংকট মোকাবিলা করা যায় তার প্রস্তাব দেবো আমরা।'

সূত্রে জানা গেছে, শুধু বিএনপির পক্ষ থেকে নয় দলটির সংসদ সদস্যদের পক্ষ থেকেও বাজেট নিয়ে একটা প্রস্তাব সংসদে বা সংসদের বাইরে তুলে ধরা হবে। তবে তার তারিখ এখনো ঠিক হয়নি। আগামী ২ জুন বাজেট অধিবেশন চলাকালে বিএনপির সংসদ সদস্যরা বাজেট নিয়ে তাদের বক্তব্য সাংবাদিকদের জানাবেন।

এই বিষয়ে জানতে চাইলে বিএনপির সংসদ সদস্য হারুন উর রশীদ ঢাকা পোস্টকে বলেন, আমাদের সংসদ সদস্যরা নিজ নিজ এলাকায় আছেন। আগামী ৩০ তারিখ আমাদের বৈঠক হবে। সেখানে তারিখ ঠিক করা হবে। এরপর আপনাদের জানিয়ে দেবো।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top