ঢাকা শনিবার, ১৯ জুন ২০২১, ৫ আষাঢ় ১৪২৮

হজ ব্যবস্থাপনা বিল পাসের সুপারিশ সংসদীয় কমিটির

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশিত: ২৩ মে ২০২১ ২১:৩৮; আপডেট: ১৯ জুন ২০২১ ০৮:৩৪

সংসদে উত্থাপিত হজ ব্যবস্থাপনা বিল  পাসের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। রবিবার (২৩ মে) সংসদ ভবনে অনুষ্ঠিত ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে বিলটির প্রতিবেদন চূড়ান্ত করে পাসের সুপারিশ করা হয়। সংসদের আসন্ন বাজেট অধিবেশনে বিলটি পাস হতে পারে।

বৈঠক শেষে কমিটির সভাপতি রুহুল আমীন মাদানী  বলেন, ‘আমরা বিলটি চূড়ান্ত করেছি। সংসদীয় কমিটিতে এখন রিপোর্ট আকারে পেশ করা হবে। আগামী অধিবেশনের শেষ দিকে হয়তো এটি পাস হবে।’

 

গত ৪ এপ্রিল ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান ‘হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিল-২০২১’ সংসদে তোলেন। পরে বিলটি ৪০ দিনের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিলে বলা হয়েছে, হজ ব্যবস্থাপনার জন্য সরকার এ সংক্রান্ত জাতীয় কমিটি গঠন করবে। হজ ও ওমরাহ এজেন্সিকে শর্ত মেনে নিবন্ধন নিতে হবে বলে বিলে বলা হয়েছে।

খসড়া আইনে বলা হয়, হজের চুক্তি এখানে হওয়ার পরে কেউ সৌদিতে গিয়ে ঠকালে তবে ওই অপরাধ বাংলাদেশে হয়েছে বলে গণ্য করে এই আইন অনুযায়ী বিচার করা হবে।

প্রস্তাবিত আইনে আরও বলা হয়েছে, নিবন্ধন পেতে হলে হজ এজেন্সিকে ৩ বছর এবং ওমরাহ এজেন্সিকে দুই বছরের ট্রাভেল এজেন্সি পরিচালনার অভিজ্ঞতা থাকতে হবে।

বিলে উল্লেখ করা হয়, হজ এজেন্সিগুলো অনিয়ম করলে তাদের নিবন্ধন বাতিলের পাশাপাশি সর্বোচ্চ ৫০ লাখ টাকা জরিমানা করা হবে। আর ওমরা এজেন্সি অনিয়ম করলে তারা নিবন্ধন হারানোর সঙ্গে সর্বোচ্চ ১৫ লাখ টাকা পর্যন্ত জরিমানার মুখে পড়বে। এছাড়া জামানত বাজেয়াপ্ত, নিবন্ধন স্থগিত, সতর্কীকরণ ও তিরস্কারের শাস্তি রয়েছে।

সংসদীয় কমিটির সভাপতি রুহুল আমীন মাদানীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, শওকত হাচানুর রহমান (রিমন), মো. ইলিয়াস উদ্দিন মোল্লাহ, জিন্নাতুল বাকিয়া ও তাহমিনা বেগম অংশ নেন। এছাড়া ধর্মপ্রতিমন্ত্রী ফরিদুল হক খান বিশেষ আমন্ত্রণে বৈঠকে যোগ দেন।

 




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top