ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

ইন্টার কন্টিনেন্টালে দুই দিনব্যাপী শিক্ষামেলা

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশিত: ১৩ মার্চ ২০২১ ২০:২৬; আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২১ ১৭:৪৮

 রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে ষষ্ঠ বারের মতো ফ্যাকড-ক্যাব আন্তর্জাতিক শিক্ষামেলা ২০২১ এর আয়োজন করা হয়েছে। শুক্রবার থেকে শুরু হওয়া এই মেলা শনিবার (১৩ মার্চ) সন্ধ্যায় শেষ হচ্ছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, বাংলাদেশের বিপুলসংখ্যক ছাত্র/ছাত্রী উচ্চশিক্ষার জন্য বিদেশে পাড়ি জমায়। এদের বেশিরভাগই দেশে ফেরত আসে না। তাই তারা যাতে দেশে এসে তাদের মেধাকে দেশের স্বার্থে কাজে লাগায় সেদিকে সবাইকে দৃষ্টি দিতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যারা উচ্চ শিক্ষার জন্য বিদেশ যায় তারা সেখানে তাদের ও দেশের নাম উজ্জ্বল করেছে। তাই বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি বাড়ানোতে তাদের অংশীদারত্বও কম নয়। ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষা সম্পন্ন করে দেশে ফেরার আহ্বান জানান মন্ত্রী।

বাংলাদেশের সর্ববৃহৎ এই শিক্ষামেলা শিক্ষার্থী, বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি, শিক্ষক ও অভিভাবকদের সরাসরি সেতুবন্ধন হিসেবে কাজ করে চলছে। একই ছাদের নিচে বিশ্ববিদ্যালয়ে ভর্তি, স্পট অ্যাডমিশন, শিক্ষা ঋণ, ভিসা প্রোসেসিং, ভর্তির সময়কাল, বসবাসের খরচ, শিক্ষাবৃত্তি, সেশনসহ যাবতীয় তথ্য জানার ব্যবস্থা থাকবে এই মেলায়। দেশের স্বনামধন্য ৪০টি কনসালটেন্সি প্রতিষ্ঠানের উপস্থিতিতে বিশ্বের ৩০০টির বেশি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা মেলায় অংশ নেন।

মেলায় অংশ নেওয়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা ফাউন্ডেশন, স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি সম্পন্নের যাবতীয় তথ্য শিক্ষার্থীদের কাছে তুলে ধরেন। তারা বর্তমান করোনা মহামারি বাস্তবতায় উচ্চশিক্ষা পরামর্শ, ভর্তি মূল্যায়ন, টিউশন ফিসের ওপর বৃত্তি, সাশ্রয়ীমূল্যে বিশ্বমানের শিক্ষা গ্রহণের পাশাপাশি প্রবাসে শিক্ষার্থীদের বৈধ কর্মঘণ্টা খরচ করে আয়ের বিষয়ে বিস্তারিত জানার সুযোগ করে দেবেন বলে প্রতিশ্রুতি দেন।

ফ্যাকড-ক্যাব সভাপতি কাজী ফরিদুলহক হ্যাপী বলেন, বিদেশে মানসম্পন্ন শিক্ষায় এই দেশের তরুণরা শিক্ষিত হয়ে এই দেশকে একদিন উন্নত রাষ্ট্রে পরিণত হতে সহায়তা করবে।

তিনি বলেন, বাংলাদেশের ছাত্ররা উচ্চশিক্ষার জন্য বিদেশে গিয়ে বাংলাদেশের ভাবমূর্তি বৃদ্ধি করে। তারা লেখাপড়া শেষ করে সেখানে মর্যাদাপূর্ণ কাজে তাদের অংশীদারত্ব বাড়ায়।

ফ্যাকড-ক্যাব সাধারণ সম্পাদক গাজী তারেক ইবনে মোহাম্মদ তার বক্তব্যে বলেন, প্রতিযোগিতার সক্ষমতায় আমরা যেন পিছিয়ে না পড়ি। আমাদের শিক্ষার্থীরা নিজেকে কর্মজীবনের জন্য তৈরি করার পাশাপাশি উদ্যোক্তা হিসেবে গড়ে তুলবে।

বরাবরের মতো এই মেলার প্রধান পৃষ্ঠপোষক প্রিমিয়ার ব্যাংকের এমডি ও সিইওএম রেজাউল করিম বলেন, উচ্চ শিক্ষায় বিদেশে পড়তে যাওয়ার মাধ্যমে শিক্ষার্থীরা তাদের ক্যারিয়ার ডেভেলপমেন্ট করছে এবং বাংলাদেশের অন্যতম প্রিমিয়ার ব্যাংক যারা শিক্ষার্থীদের ওয়ানস্টপ সার্ভিসের মাধ্যমে দ্রুত টিউশন ফিস দেওয়াসহ অন্যান্য সেবা নিশ্চিত করছে।

এবারের শিক্ষামেলা মহান স্বাধীনতার ৫০ বছর পূর্তি ও বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর প্রতি উৎসর্গ করা হয়েছ। এই মেলার মাধ্যমে উচ্চ শিক্ষিত জনগোষ্ঠী তৈরি, বৈদেশিক মুদ্রা আয় ও উন্নত রাষ্ট্রের দিকে অগ্রযাত্রার ২০৪১ সালের সরকারি অঙ্গীকার পূরণে সকলের সম্মিলিত প্রয়াসের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top