ঢাকা শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮

আসামে বিজেপি, তামিলনাডুতে পালাবদল

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ৩ মে ২০২১ ০২:৫৪; আপডেট: ১৪ মে ২০২১ ০৯:৫৩

পশ্চিমবঙ্গ আর কেরালার মতো আসামের মানুষও ক্ষমতাসীন সরকারের ওপরই পুনরায় আস্থা রাখল। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে রাজ্যটিতে ফের ক্ষমতায় আসছে বিজেপি। তবে দক্ষিণ ভারতের রাজ্য তামিলনাড়ুর বিধানসভা নির্বাচনে ক্ষমতার পালাবদল হতে চলেছে।

আসামে এবার সেই অর্থে কোনও প্রতিষ্ঠানবিরোধী হাওয়া ছিল না, নির্বাচনের ফলে এরই প্রতিফলন ঘটেছে। ১২৬ আসনের আসাম বিধানসভায় বিজেপি নেতৃত্বাধীন বিজেপি জোট পেয়েছে ৭৯টি আসন। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন মহাজোট ৪৫ আসন পেয়েছে।

আসামে ১২৬টি আসনে বিজেপি জোট এগিয়ে রয়েছে ৮১ আসনে। অপরদিকে কংগ্রেস জোট এগিয়ে রয়েছে ৪৫টি আসনে। ২০১৬ সালে অসামের ১২৬ আসনের ৮৬ আসনে জিতেছিল বিজেপি জোট। কংগ্রেস ২৬ এবং এআইইউডিএফ ১৩টিতে জিতেছিল। 

ভারতের জাতীয় মূলস্রোত থেকে রাজনৈতিক ও ভৌগোলিকভাবে অনেকটাই দূরের দেশটির উত্তর-পূর্বাঞ্চলের মধ্যে আসামেই প্রথম সরাসরি নির্বাচনে জিতে ২০১৬ সালে ক্ষমতায় আসে কট্টর হিন্দুত্ববাদী দল ভারতীয় জনতা পার্টি বা বিজেপি।

জটিল জনবিন্যাসের আসামে এতদিন ভাষিক মেরুকরণের নিরিখে ভোট হত। বিজেপির উত্থানের পর রাজ্যটিতে ধর্মীয় মেরুকরণের প্রেক্ষাপট প্রবলভাবে ক্রিয়াশীল হয়ে উঠেছে। এবারের নির্বাচনেরও ফলেও তারই ইঙ্গিত পাওয়া গেল। 

এদিকে দক্ষিণ ভারতের রাজ্য তামিলনাডুতে এক দশক পর ক্ষমতার বাইরে যাচ্ছে জয়ললিতার দল সর্বভারতীয় আন্না দ্রাবিড় মুনেত্র কড়গম বা এআইএডিএমকে। তাদের জায়গায় ক্ষমতায় আসছে এম কে স্টালিন নেতৃত্বাধীন দ্রাবিড় মুনেত্র কড়গম বা ডিএমকে।

তামিলনাডুর ২৩৪ আসনের মধ্যে ১৫৩ আসনে এগিয়ে রয়েছে ডিএমকে। তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী এআইএডিএমকে এগিয়ে রয়েছে ৮৫ আসনে। এই রাজ্যে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ১১৮টি আসন। ফলে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসছে ডিএমকে।

জয়ললিতার হাত ধরে তামিলনাড়ুতে তুমুল জনপ্রিয়তা পাওয়া এআইএডিএমকে ২০১১ সাল থেকে রাজ্য শাসন করছে। ২০১৬ সালে জয়ললিতার মৃত্যুর পর এবারই প্রথম বিধানসভা নির্বাচনের পরীক্ষায় পড়তে হয়েছে তাদের। দলটি বিজেপির সাথে জোট করেছিল।

অন্যদিকে তামিলনাড়ুর  সাবেক মুখ্যমন্ত্রী করুনানিধির সন্তান ও রাজনৈতিক উত্তরাধিকার এম কে স্টালিনের নেতৃত্বাধীন ডিএমকের জোট ছিল কংগ্রেসের সঙ্গে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনেও তামিলনাডুতে ভালো ফল করেছিল দলটি।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top