ঢাকা রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮

জ্যোতি হক স্মৃতি ছড়া পুরস্কার পেলেন জান্নাতুল ফেরদৌস পান্না

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশিত: ৬ মার্চ ২০২১ ২২:৪০; আপডেট: ১৭ অক্টোবর ২০২১ ২১:৪৩

জ্যোতি হক স্মৃতি ছড়া পুরস্কার পেয়েছেন কবি ছড়াকার সাংবাদিক জান্নাতুল ফেরদৌস পান্না। ৫ মার্চ শুক্রবার এক অনাড়ম্বর আয়োজনের মাধ্যমে কিশোরগঞ্জ ছড়া উৎসব পরিচালনা পর্ষদ এ পরস্কার প্রদান করেন।
কিশোরগঞ্জ ১৭তম ছড়া উৎসব পরিচালনা পর্ষদের আহবায়ক ও দৈনিক শতাব্দীর কণ্ঠ পত্রিকার সম্পাদক আহমেদ উল্লাহ এ পুরস্কার তুলে দেন।
কবি ও সাংবাদিক জান্নাতুল ফেরদৌসপান্না খুব ছোট বেলা থেকেই সাহিত্য সংস্কৃতির চর্চা করে আসছেন। সাহিত্যের মাধ্যমে সমাজের নানান জটিলতা তুলে ধরার চেষ্টা করেন। তিনি সমাজের সব ধরনের মানুষের সেবায় সব সময় নিজেকে নিয়জিত রাখেন। বাল্য বিয়ে, যৌতুক, নারী নির্যাতনের বিরুদ্ধে সব সময় সোচ্চার থাকেন। সম্প্রতি করোনা মহামারীর সময়েও নিজ এলাকায় ত্রান কমিটির সদস্য হয়ে সাধারণ মানুষের পাশে থেকেছেন।
জান্নাতুল ফেরদৌস পান্না ব্যক্তিগত জীবনে এক সন্তানের (জেরিন ফেরদৌস পঙক্তি) জননী। তিনি ১৯৯৯ সালে এসএসসি, ২০০২ সালে এইচএসসি, ২০০২-২০০৩ ব্যাচে হিসাব বিজ্ঞানে অনার্স, ২০০৬-২০০৭ ব্যাচে হিসাব বিজ্ঞানে মাস্টার্স সম্পন্ন করেন্। এছাড়াও তিনি ২০১৮ সালে রূপনগর ল কলেজ থেকে এলএলবি সম্পন্ন করেন।
জান্নাতুল ফেরদৌস পান্নার প্রকাশিত গ্রন্থ ৭টি। আরো তিনটি বই প্রকাশের অপেক্ষায় রয়েছে।
২০১৭ সালে কিশোরগঞ্জ ছড়া উৎসব পরিচালনা পর্ষদ কর্তৃক কাব্যসাহিত্যে সুকুমার রায় সাহিত্য পদক লাভ করেন। এছাড়াও তিনি ঢাকা রিপোর্টার্স ইউনিটি থেকে একাধিক বার সাহিত্য সম্মাননা লাভ করেন। গত ৬ নভেম্বর ২০২০ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লিখা “চেতনার ঈশ্বর বঙ্গবন্ধু ” শিরোনামে একটি প্রবন্ধের জন্য ঢাকা রিপোর্টার্স ইউনিটি থেকে বিশেষ সম্মাননা লাভ করেন।
রাজনৈতিকভাবেও তাঁর রয়েছে ব্যাপক পরিচিতি। ছাত্রলীগের রাজনীতি থেকে শুরু করে কিশোরগঞ্জ জেলা মহিলা আওয়ামীলীগের হয়ে তিনি কাজ করেছেন। কাজ করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের কর্মী হিসাবে। বর্তমানে তিনি পাকুন্দিয়া উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছেন।পেশাগত কারণে তিনি ঢাকায় অবস্থান করেন। পেশায় তিনি একজন সাংবাদিক। দীর্ঘ দুই দশক ধরে জান্নাতুল ফেরদৌস পান্না বেশ কয়েকটি স্ব-নাম ধন্য পত্রিকায় অত্যান্ত যোগ্যতার সাথে কাজ করেছেন। তিনি দৈনিক আমাদের সময়, দৈনিক সংবাদ, দৈনিক মানবকণ্ঠ, দৈনিক আমাদের অর্থনীতিতে কাজ করেছেন। বর্তমানে দৈনিক আমাদের নতুন সময় পত্রিকায় বিশেষ প্রতিনিধি হিসাবে কাজ করছেন।
পেশাগত কাজের পাশাপাশি তিনি সাংবাদিকদের সর্ববৃহৎ সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ২০১৮ সালে বিপুল ভোটে নির্বাচিত হয়ে কার্যনির্বাহী সদস্য হিসাবে দায়িত্ব পালন করেন। জান্নাতুল ফেরদৌস পান্না জাতীয় প্রেসক্লাবের স্থায়ী সদস্য। বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের কার্যনির্বাহী সদস্য। সুপ্রিম কোর্ট রিপোর্টারদের সংগঠন ল’ রিপোর্টার্স ফোরামের সাবেক কার্যনির্বাহী সদস্য।
এছাড়াও সাংবাদিকতা পেশায় তিনি দুই বার ফেলোশিপ অর্জণ করেন। সমাজ উন্নয়নে বিশেষ অবদানের জন্য ২০২০ সালের রোকেয়া দিবসে তিনি জয়ীতা পুরস্কার লাভ করেন।
উল্লেখ্য, দেশখ্যাত শিশু সাহিত্যিক রফিকুল হক দাদুভায়ের দ্বিতীয় পুত্র হাসিবুল হক জ্যোতির নামে এ পুরস্কার প্রদান করা হয়।



আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top