ঢাকা রবিবার, ৫ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

কাতার বিশ্বকাপের জন্য আপনিও হতে পারেন ভলান্টিয়ার

ক্রীড়া ডেস্ক | প্রকাশিত: ২৩ মার্চ ২০২২ ১৬:২৭; আপডেট: ৫ ফেব্রুয়ারি ২০২৩ ২০:০১

ফুটবল বিশ্বকাপ মানেই আলাদা উত্তেজনা, পুরো একটি মাস চর্মগোলকের বস্তুটার পেছনে বুঁদ হয়ে থাকা। চার বছরেরও বেশি প্রস্তুতির পর আয়োজক দেশ বিশ্বকাপের সফল আয়োজন সমাপ্ত করে। এরপর শুরু হয় বিশ্বকাপের মহাযজ্ঞ। এই সময় প্রতিটি টিকেট, টিভি শট, প্রতিটি ম্যাচ, প্রতিটি গোলের পেছনে নির্লিপ্তভাবে কাজ করে যায় ভিন্ন একটি দল। ভলান্টিয়ার বা স্বেচ্ছাসেবক দল।

 

শুধু বিশ্বকাপই নয়, প্রতিটি বড় আয়োজনেই ভলান্টিয়ারের প্রয়োজন হয়। উপভোগ্য এবং বন্ধুত্বপূর্ণ পরিবেশ তৈরি করার জন্যই মূলতঃ ভলান্টিয়ারদের প্রয়োজন হয় বেশি। বিশ্বকাপ আয়োজনের ক্ষেত্রে বিভিন্ন ইভেন্টের বাস্তবায়নে অসাধারণ সহযোগিতা করে থাকে ভলান্টিয়ারের দল।

 

 

বিশ্বকাপের খেলা দেখতে আসা সমর্থক, খেলতে আসা খেলোয়াড়, মিডিয়া- সবার জন্য এমন কিছু মুহূর্ত তারা তৈরি করে, যা সংশ্লিষ্ট সবার জন্য সারাজীবনের স্মৃতি হয়ে থাকে। কাতার বিশ্বকাপেও থাকবে এ ধরনের একদল নিবেদিতপ্রাণ ভলান্টিয়ার।

হুট করেই কাউকে নিয়োগ দেয়া হয় না ভলান্টিয়ার হিসেবে। এর জন্য খেলাপ্রেমী এবং আগ্রহীদের কাছ থেকে আবেদন আহ্বান করেছে কাতার বিশ্বকাপের আয়োজক কর্তৃপক্ষ। ২০২২ কাতার বিশ্বকাপের জন্য প্রায় ২০ হাজার ভলান্টিয়ার নিয়োগ করা হবে। যারা কাজ করবে ৪৫টি গুরুত্বপূর্ণ জায়গায়। যেগুলো অফিসিয়াল এবং নন অফিসিয়াল। যেমন স্টেডিয়াম, ট্রেনিং সাইট, বিমানবন্দর, ফান জোন, হোটেল এবং গণ যোগাযোগের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে।

 

 

কাতার বিশ্বকাপের ভলান্টিয়ার হওয়ার জন্য কী যোগ্যতা প্রয়োজন? খুব বেশি কিছু নয়। ১ অক্টোবর ২০২২ এর মধ্যে বয়সটা হতে হবে ১৮ বছরের বেশি এবং অনর্গল ইংরেজিতে কথা বলতে জানতে হবে। কিছু যদি আরবী বলতে পারেন কেউ, তাহলে সেটা বাড়তি যোগ্যতা হিসেবে বিবেচনা করা হবে। এটুকু যোগ্যতা থাকলেই যে কেউ আবেদন করতে পারবেন, বিশ্বের যে কোনো দেশ থেকেই।

আবেদনকারীদের মধ্য থেকে ফিফা এবং কাতার বিশ্বকাপ আয়োজকদের নিয়মানুসারে নির্বাচন করা ভলান্টিয়ারদের। নির্বাচিতদেরকে এডিডাসের ইউনিফর্ম দেয়া হবে। ডিউটি চলাকালীন তাদেরকে খাবার দেয়া হবে এবং যাতায়াতে ফ্রি প্রবেশের কার্ড দেয়া হবে।

২০২২ কাতার বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর। তবে কিছু কিছু ভলান্টিয়ারের কার্যক্রম শুরু হয়ে যাবে ১ অক্টোবর থেকে।

ভলান্টিয়ার হতে আবেদন করার জন্য প্রবেশ করতে হবে ফিফার এই লিংকে। এখানে অ্যাকাউন্ট তৈরি করে প্রদত্ত সব শর্ত পূরণ করেই তবে সাবমিট করতে হবে। এরপর অপেক্ষায় থাকতে হবে ফিফা থেকে একটি কল পাওয়ার আশায়।

আবেদন করুন এই লিংকে...




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top