ঢাকা বুধবার, ৮ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮

এনএসইউ ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে আরো সাফল্য চায়

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ৫ নভেম্বর ২০২১ ০২:৩৩; আপডেট: ৫ নভেম্বর ২০২১ ০২:৩৪

নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে সামনের দিনগুলোতে আরো ভালো করতে চায় । 

ইতোমধ্যেই দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থান অর্জন করেছে নর্থ সাউথ।

এশিয়ার সকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে অবস্থান ২১৫তম।

এ অর্জন উপলক্ষ্যে আজ বৃহস্পতিবার এনএসইউ সিন্ডিকেট হলে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়সভার আয়োজন করা হয়েছিলো। যেখানে প্রতিষ্ঠানের অর্জন ও অবিষ্যত পরিকল্পনা তুলে ধরেছেন উপাচার্য অধ্যাপক ড. আতিকুল ইসলাম।

উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, সর্বশেষ প্রকাশিত ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস-এশিয়া ২০২২’-এ দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম এবং এশিয়ার সকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২১৫তম স্থান অর্জন করেছি। যেখানে ২০২১-এ ২২৮ তম, ২০২০-এ ২৯১-৩০০ এর মধ্যে ও ২০১৯-এ ৩০১-৩৫০ এ ছিলাম। এ থেকে স্পষ্ট এনএসইউ প্রতিবছর বিশ্ব র‌্যাঙ্কিংয়ে এগিয়ে যাচ্ছে। আশা করি সামনের এই র‌্যাঙ্কিংয়ে সংশ্লিষ্ট সকলের চেষ্টায় ২০০-তম স্থানের ভেতর চলে আসতে পারব।’

উপাচার্য বলেন, এনএসইউ সর্বশেষ কিউএস গ্রাজুয়েট এমপ্লয়াবিলিটি র‌্যাঙ্কিং ২০২২ এ বিশ্বের শীর্ষ ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান লাভ করেছে। যা আনুষ্ঠানিকভাবে গত ২৩ সেপ্টেম্বর বিশ্বব্যাপী প্রকাশিত হয়েছে। দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একমাত্র নর্থ সাউথ ইউনিভার্সিটিই এ মাইলফলক অর্জন করেছে। একই সঙ্গে সকল আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে দেশের সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থান অর্জন করার পাশাপাশি জাতীয় র‌্যাঙ্কিংয়েও নর্থ-সাউথ ইউনিভার্সিটি প্রথম স্থান ধরে রেখেছে।

এনএসইউ নতুন ক্যাম্পাস সম্প্রসারণের জন্য বর্তমান ক্যাম্পাসের কাছে পূর্বাচল নতুন শহরে ২৫০ বিঘা জমি ক্রয় করা হয়েছে বলে জানান উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম।

সভায় উপাচার্য ছাড়াও উপ-উপাচার্য অধ্যাপক ড. ইসমাইল হোসেন, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের পরিচালক, বিভাগীয় প্রধাসনসহ কর্মকর্তা উপস্থিত ছিলেন।

তারা নর্থ সাউথ ইউনিভার্সিটির গ্রন্থাগারে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার’ প্রতিষ্ঠা করা, বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে প্রকাশনা, উন্নতমানের শিক্ষা পরিচালনা ব্যবস্থা, করোনাকালে আর্ত মানবতার সেবা, মেধা বৃত্তি, জাপানের মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তি, বীর মুক্তিযোদ্ধার সন্তানদের বিনা বেতনে পড়ালেখার ব্যবস্থা, মেডিক্যাল সেন্টার প্যাথলজি ল্যাব স্থাপন, মিডিয়া ল্যাব, এনএসইউ রিসার্চ এক্সিলেন্স অ্যাওয়ার্ডসহ এনএসইউ’র অ্যাকাডেমিক ও প্রশাসনিক এবং ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরেন।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top