ঢাকা, ২৬ মার্চ ২০১৭, ১১ চৈত্র ১৪২৩, স্থানীয় সময়: ০৩:৪৫:৫৬

এ পাতার অন্যান্য সংবাদ

শেখ হাসিনা স্থল চুক্তি ও সমুদ্র সীমানা অর্জন করেছেন: আমু সিলেটে জঙ্গি আস্তানায় অপারেশন ‘টোয়ালাইট’ মিথ্যা দোষারোপকারীরা শিক্ষা পেয়েছে: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর ভারত সফরে তিস্তা চুক্তির সম্ভাবনা বিএনপি-জামায়াত জোটের রাজনীতি ধ্বংসাত্মক : দীপু মনি তেজগাঁওয়ে সমরাস্ত্র প্রদর্শনীর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী প্রাণভিক্ষা চাইবেন জঙ্গিনেতা হান্নান ও রিপন দুই মাসের জন্য স্থগিত এফবিসিসিআই’র নির্বাচন জঙ্গি নেতা হান্নানের রিভিউ আবেদন খারিজের রায় প্রকাশ অান্তর্জাতিকভাবে ‘গণহত্যা দিবস’ পালনে জাতিসংঘে প্রস্তাব আ.লীগ ক্ষমতায় থাকলে দেশের মানুষ ভাল থাকে : মির্জা আজম বেগম খালেদার সঙ্গে সংলাপে বসুন: দুদু জঙ্গি আস্তানা সন্দেহে তল্লাশি চালাচ্ছে পুলিশ নেতা হয়ে শুধু বসে থাকলে চলবে না: প্রধানমন্ত্রী

কর্মদিবসে সন্ধ্যা আগে ফুটপাতে হকার নয়

জাতীয়, প্রধান সংবাদ, শিরোনাম, সর্বশেষ | ২৮ পৌষ ১৪২৩ | Wednesday, January 11, 2017

সংবাদ প্রতিদিন: আগামী রবিবার থেকে সাপ্তাহিক কর্মদিবসে সন্ধ্যা সাড়ে ৬টার আগে ফুটপাতে হকার বসতে দেওয়া হবে না।---

আজ বুধবার ডিএসসিসি আয়োজিত হকার্স পুনর্বাসন ও হলিডে মার্কেট চালু প্রসঙ্গে হকারদের সঙ্গে এক মতবিনিময় সভায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন এসব কথা বলেন।

তিনি বলেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) রমনা ও মতিঝিল এলাকায় সাপ্তাহিক কর্মদিবসগুলোতে সন্ধ্যা সাড়ে ৬টার পর থেকে হকাররা ফুটপাতে ব্যবসা করতে পারবেন। কিন্তু কর্মদিবসে দিনের বেলায় ফুটপাত ও রাস্তা জনগণের জন্য উন্মুক্ত রাখতে হবে। কোনভাবেই বন্ধ করা যাবে না। জনগণের পথ চলাচলের রাস্তায় কোন ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করতে দেওয়া হবে না। পর্যায়ক্রমে রাজধানীর সকল এলাকায় এ ব্যবস্থা নেওয়া হবে।

সাঈদ খোকন বলেন, সিটি কর্পোরেশন যে ৬টি এলাকায় হলিডে মার্কেটের জন্য নির্ধারণ করেছে সেগুলো সপ্তাহে একদিন চালু থাকবে। তবে যেসব হলিডে মার্কেট এলাকায় শনিবার দোকানপাট বন্ধ ও অফিস আদালত বন্ধ থাকে সেসব এলাকায় ওইদিন বসতে পারে কি-না সে বিষেয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। অফিস ছুটির দেড় ঘণ্টা পর সন্ধ্যা সাড়ে ৬টা থেকে অবস্থানভেদে হকাররা ব্যবসা করতে পারবেন। এ সিদ্ধান্ত আগামী রবিবার থেকে কার্যকর হবে। যদি কোন হকার এ সিদ্ধান্ত অমান্য করে তাহলে সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তার বিরুদ্ধে ব্যবস্থা নেবেন। ঢাকা মেট্রোপলিটন পুলিশ সিটি কর্পোরেশনকে সহযোগিতা করবে।

মেয়র বলেন, লাইনম্যান নামধারী চাঁদাবাজদের দৌরাত্ম্য বন্ধ করতে হবে। এদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের পক্ষ থেকে এদের আইনের আওতায় আনার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। তালিকাভূক্ত হকারদের মধ্যে কেউ যদি ব্যবসা পরিবর্তন করে চাকরি করতে বা বিদেশ যেতে আগ্রহী হন এবং আবেদন করেন, সেক্ষেত্রে সিটি কর্পোরেশন তাদের সহযোগিতা করবে। তালিকাভূক্ত হকারদের পরিচয়পত্র দেওয়ার বিষয়ে সিটি কর্পোরেশন উদ্যোগ নেবে।

ডিএসসিসি’র যেসব এলাকা হলিডে মার্কেটের জন্য নির্ধারণ করা হয়েছে সেগুলো হলো-মতিঝিল আইডিয়াল স্কুলের সামনে ফুটপাতের অংশ, দিলকুশা বাণিজ্যিক এলাকার সাধারণ বীমা কার পার্কিং থেকে ইউনুস সেন্টার পর্যন্ত রাস্তার উভয়পার্শ্বে ফুটপাতের অংশ, বায়তুল মোকাররম লিংক রোড রাস্তার অংশ, জিপিও’র দক্ষিণ পার্শ্বে ফুটপাতের অংশ, যাত্রাবাড়ী মোড় পার্কের সামনে ফুটপাত ও ধলপুর সিটি কর্পোরেশন স্টাফ কোয়ার্টার উচ্চ বিদ্যালয়ের সামনে ফুটপাতের অংশ।

এ সময় ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, প্রধান সম্পত্তি কর্মকর্তা মোহাম্মদ কামরুল ইসলাম চৌধুরী, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমোডর বখতিয়ারসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা ও হকার্স নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদ প্রতিদিন/রিন্টু