ঢাকা, ২১ জানুয়ারী ২০১৭, ৮ মাঘ ১৪২৩, স্থানীয় সময়: ২৩:২৭:৩০

এ পাতার অন্যান্য সংবাদ

ডব্লিউইএফের সভায় রামপালের বিরুদ্ধে বলা হয়েছে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ, গুলি সরকার রপ্তানী পণ্যের উপর অধিক গুরুত্ব দিচ্ছে: বাণিজ্য মন্ত্রী মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে: আশরাফ বিএনপি-জামায়াত আন্দোলন করলে প্রতিরোধ বিভিন্ন স্থানে মৃদু শৈত্যপ্রবাহ ২১ জেলায় ট্রাক ধর্মঘটের হুমকি নিরপেক্ষ তদন্ত কমিশন গঠনের দাবি মওদুদের পূর্ণ মন্ত্রিপরিষদে নেই কোনও লাতিন বংশোদ্ভূত প্রতারক চক্রের পাঁচ সদস্য গ্রেফতার রাষ্ট্রপতি নিরপেক্ষ সার্চ কমিটি করবেন: ফখরুল নতুন বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণ ১১ দিন পর ফিরলেন আরও ২ নেতা অবশেষে ১০১ জন শিক্ষার্থী রেজিষ্টেশনের অনুমতি পেল

প্রাথমিকে সাপ্তাহিক ছাড়াও ৭৫ দিন ছুটি

প্রধান সংবাদ, শিক্ষা, শিরোনাম, সর্বশেষ | ২৮ পৌষ ১৪২৩ | Wednesday, January 11, 2017

সংবাদ প্রতিদিন: চলতি শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে সাপ্তাহিক বন্ধ ছাড়াও ৭৫ দিন ছুটি থাকবে।---

গত ৫ জানুয়ারি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (www.mopme.gov.bd) ২০১৭ সালের ছুটির বর্ষপঞ্জী প্রকাশ করা হয়েছে।

এর আগে গত ২৯ ডিসেম্বর সরকারি-বেসরকারি মাধ্যমিক ও নিম্ন-মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জী প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও নিম্ন-মাধ্যমিক স্তরে মোট ছুটি ৮৫ দিন।

প্রাথমিকের ছুটির বর্ষপঞ্জীতে বলা হয়েছে, ২৩ থেকে ৩০ এপ্রিলের মধ্যে প্রথম সাময়িক পরীক্ষা নিতে হবে।

৬ থেকে ১৩ আগস্টের মধ্যে দ্বিতীয় সাময়িক পরীক্ষা নিতে হবে। এ ছাড়া ১১ ডিসেম্বর থেকে ১৮ ডিসেম্বরের মধ্যে (প্রথম থেকে চতুর্থ শ্রেণির) বার্ষিক পরীক্ষা নিতে হবে।

পঞ্চম শ্রেণির প্রাথমিক সমাপনী পরীক্ষা নেওয়ার সম্ভাব্য সময় ২০ থেকে ৩০ নভেম্বর।

ছুটির তালিকা অনুযায়ী, চলতি শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে সাপ্তাহিক বন্ধ ছাড়া মোট ছুটি ৭৫ দিন।

বর্ষপঞ্জী অনুযায়ী, প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে বার্ষিক কর্মঘণ্টা হতে হবে দুই শিফট স্কুলের ক্ষেত্রে ৬০০ ঘণ্টা, এক শিফট স্কুলের ক্ষেত্রে ৯২১ ঘণ্টা।

তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির ক্ষেত্রে বার্ষিক কর্মঘণ্টা হবে দুই শিফট স্কুলের ক্ষেত্রে ৭৯১ ঘণ্টা, এক শিফট স্কুলের ক্ষেত্রে এক হাজার ২৩১ ঘণ্টা।

জাতীয় দিবসগুলো যথাযথ মর্যাদায় বিদ্যালয়ে পালন করতে হবে বলে বর্ষপঞ্জীতে উল্লেখ করা হয়েছে।

সংবাদ প্রতিদিন/রিন্টু