ঢাকা, ২৬ মার্চ ২০১৭, ১১ চৈত্র ১৪২৩, স্থানীয় সময়: ০৩:৩৯:৫৫

এ পাতার অন্যান্য সংবাদ

সিলেটে বোমা বিস্ফোরণে পুলিশ সদস্যসহ নিহত ২ শেখ হাসিনা স্থল চুক্তি ও সমুদ্র সীমানা অর্জন করেছেন: আমু সিলেটে জঙ্গি আস্তানায় অপারেশন ‘টোয়ালাইট’ মিথ্যা দোষারোপকারীরা শিক্ষা পেয়েছে: প্রধানমন্ত্রী ২ স্থান দিয়ে ত্রিপুরা-বাংলাদেশের মধ্যে রেল যোগাযোগ প্রধানমন্ত্রীর ভারত সফরে তিস্তা চুক্তির সম্ভাবনা বিএনপি-জামায়াত জোটের রাজনীতি ধ্বংসাত্মক : দীপু মনি তেজগাঁওয়ে সমরাস্ত্র প্রদর্শনীর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী প্রাণভিক্ষা চাইবেন জঙ্গিনেতা হান্নান ও রিপন দুই মাসের জন্য স্থগিত এফবিসিসিআই’র নির্বাচন উন্নয়ন ধরে রাখতে নৌকা মার্কায় ভোটের আহ্বান প্রধানমন্ত্রীর ৯ বছর পর মাগুরায় প্রধানমন্ত্রী জঙ্গি নেতা হান্নানের রিভিউ আবেদন খারিজের রায় প্রকাশ ঢাকায় অভিযান চালিয়ে পাঁচ জঙ্গি গ্রেফতার

প্রাথমিকে সাপ্তাহিক ছাড়াও ৭৫ দিন ছুটি

প্রধান সংবাদ, শিক্ষা, শিরোনাম, সর্বশেষ | ২৮ পৌষ ১৪২৩ | Wednesday, January 11, 2017

সংবাদ প্রতিদিন: চলতি শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে সাপ্তাহিক বন্ধ ছাড়াও ৭৫ দিন ছুটি থাকবে।---

গত ৫ জানুয়ারি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (www.mopme.gov.bd) ২০১৭ সালের ছুটির বর্ষপঞ্জী প্রকাশ করা হয়েছে।

এর আগে গত ২৯ ডিসেম্বর সরকারি-বেসরকারি মাধ্যমিক ও নিম্ন-মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জী প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও নিম্ন-মাধ্যমিক স্তরে মোট ছুটি ৮৫ দিন।

প্রাথমিকের ছুটির বর্ষপঞ্জীতে বলা হয়েছে, ২৩ থেকে ৩০ এপ্রিলের মধ্যে প্রথম সাময়িক পরীক্ষা নিতে হবে।

৬ থেকে ১৩ আগস্টের মধ্যে দ্বিতীয় সাময়িক পরীক্ষা নিতে হবে। এ ছাড়া ১১ ডিসেম্বর থেকে ১৮ ডিসেম্বরের মধ্যে (প্রথম থেকে চতুর্থ শ্রেণির) বার্ষিক পরীক্ষা নিতে হবে।

পঞ্চম শ্রেণির প্রাথমিক সমাপনী পরীক্ষা নেওয়ার সম্ভাব্য সময় ২০ থেকে ৩০ নভেম্বর।

ছুটির তালিকা অনুযায়ী, চলতি শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে সাপ্তাহিক বন্ধ ছাড়া মোট ছুটি ৭৫ দিন।

বর্ষপঞ্জী অনুযায়ী, প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে বার্ষিক কর্মঘণ্টা হতে হবে দুই শিফট স্কুলের ক্ষেত্রে ৬০০ ঘণ্টা, এক শিফট স্কুলের ক্ষেত্রে ৯২১ ঘণ্টা।

তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির ক্ষেত্রে বার্ষিক কর্মঘণ্টা হবে দুই শিফট স্কুলের ক্ষেত্রে ৭৯১ ঘণ্টা, এক শিফট স্কুলের ক্ষেত্রে এক হাজার ২৩১ ঘণ্টা।

জাতীয় দিবসগুলো যথাযথ মর্যাদায় বিদ্যালয়ে পালন করতে হবে বলে বর্ষপঞ্জীতে উল্লেখ করা হয়েছে।

সংবাদ প্রতিদিন/রিন্টু