ঢাকা, ২৩ মার্চ ২০১৭, ৯ চৈত্র ১৪২৩, স্থানীয় সময়: ২০:১৩:৩৭

এ পাতার অন্যান্য সংবাদ

পাবনায় অভিযান চালিয়ে নকল প্রসাধনীর সন্ধান দুই মাসের জন্য স্থগিত এফবিসিসিআই’র নির্বাচন কুমিল্লায় হোটেল কর্মচারী হত্যা মামলায় দু’জনের মৃত্যুদন্ড সিরাজগঞ্জে ৩ মাদক ব্যবসায়ীর যাবজ্জীবন কারাদন্ড শেরপুরে স্বামী হত্যার দায়ে স্ত্রীর যাবজ্জীবন সিরাজগঞ্জে ডাক্তারের অবহেলায় রোগীর মৃত্যু শিমুল হত্যায় আটক দুলাল ৪ দিনের রিমান্ডে গাজীপুরে হত্যার দায়ে যুবকের যাবজ্জীবন দৌলতপুরে মুক্তিযোদ্ধা হত্যায় ৩ জনের ফাঁসির রায়গঞ্জে অবৈধ ইটভাটা বন্ধ ও অর্থদন্ড নালিতাবাড়ীতে সৎ মাকে হত্যার দায়ে যাবজ্জীবন ভিকারুন্নিসার স্কুল ও কলেজে বর্ধিত বেতন ফি স্থগিত নারায়ণগঞ্জে পুলিশের এএসআই এর ২ বছরের কারাদন্ড টাঙ্গাইলে কৃষক হত্যায় ১৫ জনের যাবজ্জীবন

অধিকারের আদিলুরের বিরুদ্ধে মামলা চলবে

আইন-আদালত, প্রধান সংবাদ, শিরোনাম, সর্বশেষ | ২৬ পৌষ ১৪২৩ | Monday, January 9, 2017

সংবাদ প্রতিদিন: মানবাধিকার সংগঠন ‘অধিকার’ সম্পাদক আদিলুর রহমান খান শুভ্র ও পরিচালক এএসএম নাসিরউদ্দিন এলানের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে করা মামলার স্থগিতাদেশ প্রত্যাহার করে নিয়েছেন হাইকোর্ট।

---

আজ সোমবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ তাদের আপিল খারিজ করে এ রায় দেন।

এর ফলে মামলাটি ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে যথা নিয়মে চলবে বলে জানিয়েছেন মামলার আইনজীবীরা।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও এডভোকেট আসাদুজ্জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফরহাদ আহমেদ।

অভিযোগ থেকে জানা গেছে, আসামিরা তাদের পরিচালনাধীন ‘অধিকার’ নামে সংস্থার মাধ্যমে ২০১৩ সালের ৫ মে রাজধানীর শাপলা চত্বরে আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযানে ৬১ জনের মৃত্যু সম্পর্কে `বানোয়াট’ ও `মিথ্যা তথ্য’ সংবলিত প্রতিবেদন তৈরি ও প্রচার করে। এতে দেশ-বিদেশে রাষ্ট্রের ভাবমূর্তি চরমভাবে ক্ষুণ্ন হয়।

এ ঘটনায় ২০১৩ সালের ৪ সেপ্টেম্বর ঢাকার সিএমএম আদালতে গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক আশরাফুল আলম আদিলুর ও এলানের বিরুদ্ধে অভিযোগ জমা দেন। ২০১৩ সালের ৫ সেপ্টেম্বর ঢাকার সিএমএম আদালতের বিচারক বিকাশ কুমার সাহা মামলাটি বিচারের জন্য ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে পাঠান।

২০১৪ সালের ৮ জানুয়ারি তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালের বিচারক কেএম শামসুল আলম। আদিলুর ও এলান অভিযোগ থেকে অব্যাহতি চাইলে ট্রাইব্যুনাল তা খারিজ করে দেন।

ট্রাইব্যুনালের খারিজ আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন আদিল ও এলান। সেই আবেদনের প্রেক্ষিতে আদালত মামলার কার্যক্রম স্থগিত করে রুল জারি করেন। আজ (সোমবার) সেই স্থগিতাদেশই প্রত্যাহার করে নিলেন আদালত।

সংবাদ প্রতিদিন/রিন্টু