ঢাকা, ২৬ মার্চ ২০১৭, ১১ চৈত্র ১৪২৩, স্থানীয় সময়: ০৩:৪২:৩৬

এ পাতার অন্যান্য সংবাদ

পাবনায় অভিযান চালিয়ে নকল প্রসাধনীর সন্ধান দুই মাসের জন্য স্থগিত এফবিসিসিআই’র নির্বাচন কুমিল্লায় হোটেল কর্মচারী হত্যা মামলায় দু’জনের মৃত্যুদন্ড সিরাজগঞ্জে ৩ মাদক ব্যবসায়ীর যাবজ্জীবন কারাদন্ড শেরপুরে স্বামী হত্যার দায়ে স্ত্রীর যাবজ্জীবন সিরাজগঞ্জে ডাক্তারের অবহেলায় রোগীর মৃত্যু শিমুল হত্যায় আটক দুলাল ৪ দিনের রিমান্ডে গাজীপুরে হত্যার দায়ে যুবকের যাবজ্জীবন দৌলতপুরে মুক্তিযোদ্ধা হত্যায় ৩ জনের ফাঁসির রায়গঞ্জে অবৈধ ইটভাটা বন্ধ ও অর্থদন্ড নালিতাবাড়ীতে সৎ মাকে হত্যার দায়ে যাবজ্জীবন ভিকারুন্নিসার স্কুল ও কলেজে বর্ধিত বেতন ফি স্থগিত নারায়ণগঞ্জে পুলিশের এএসআই এর ২ বছরের কারাদন্ড টাঙ্গাইলে কৃষক হত্যায় ১৫ জনের যাবজ্জীবন

জনশক্তি রফতানিতে সমান সুযোগ কেন নয়

আইন-আদালত, প্রধান সংবাদ, শিরোনাম, সর্বশেষ | ২৬ পৌষ ১৪২৩ | Monday, January 9, 2017

সংবাদ প্রতিদিন: বিদেশে জনশক্তি রফতানির ক্ষেত্রে সব রিক্রুটিং এজেন্সির সমান সুযোগ কেন নিশ্চিত করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

---

আজ সোমবার বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, পররাষ্ট্র সচিব, বাণিজ্য সচিব, ট্রেড অর্গানাইজেশনের পরিচালক, বায়রার সভাপতিকে রুলের জবাব দিতে বলা হয়েছে। মালয়েশিয়ায় জনশক্তি রফতানির ক্ষেত্রে সিন্ডিকেট গঠনের বিরুদ্ধে কেন ব্যবস্থা গ্রহণ করা হয়নি, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

এছাড়া বায়রার সেক্রেটারির বিরুদ্ধে সিন্ডিকেট গঠনের যে অভিযোগ ওঠেছে তা তদন্ত করে ট্রেড অর্গানাইজেশনের ডিরেক্টরকে এক সপ্তাহের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশও দিয়েছেন আদালত।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ফিদা এম কামাল। সঙ্গে ছিলেন আইনজীবী মোহাম্মদ সামিউল হক। পরে আইনজীবী সামিউল হক বলেন, বিদেশে জনশক্তি রফতানির জন্য সাড়ে সাতশ’ এর মতো এজেন্সি আছে। তার মধ্যে ১০টি প্রতিষ্ঠানকে নিয়ে একটি সিন্ডিকেট গঠন করা হয়।

এই সিন্ডিকেট গঠনকে আইনের পরিপন্থী অভিহিত করে সাদমান ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী মোবারক হোসেন বুলবুল, জেনারেল ট্রেডিং কোম্পানীর স্বত্ত্বাধিকারী খলিলুর রহমান ও ইস্টার্ন বিজনেস এসোসিয়েট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ওয়ালিউল্লাহ ৮ জানুয়ারি হাইকোর্টে একটি রিট করেন।

রিটে জনশক্তি রফতানিতে সকল রিক্রুটিং এজেন্সির সমান সুযোগ নিশ্চিত করতে রুল জারির নির্দেশনা চাওয়া হয়। সেই আবেদনের প্রাথমিক শুনানি শেষে আদালত এই আদেশ দিলেন।

সংবাদ প্রতিদিন/রিন্টু