ঢাকা, ২৬ মার্চ ২০১৭, ১১ চৈত্র ১৪২৩, স্থানীয় সময়: ০৩:৪৬:১১

এ পাতার অন্যান্য সংবাদ

চট্টগ্রামে আজ থেকে শুরু হচ্ছে ২৫ তম বাণিজ্য মেলা শেয়ার জালিয়াতির অভিযোগে বিশ্বনাথে ‘সংবাদ সম্মেলন’ গুরুত্বপূর্ণ ৭ প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক রাঙামাটিতে মাস ব্যাপি তাঁত ও পাট মেলা শুরু ভারতের সঙ্গে বাংলাদেশের শিল্পপতিরা ভালুকায় অগ্নিকাণ্ডে ৩ কোটি টাকার মাল ভস্মীভূত সৌদি থেকে দেশে ফিরছেন ১৭০ শ্রমিক বগুড়ায় ৭ দিনব্যাপী আঞ্চলিক এসএমই পণ্য মেলার শুরু সিরাজগঞ্জে স্কুল ব্যাংকিং সম্মেলন অনুষ্ঠিত সংকটে খুলনার ৯টি পাটকল বাঞ্ছারামপুরের পুরনো তাঁত সেন্টারটি বিক্রির সিদ্ধান্ত কমছে আখ চাষ ঢাকা থেকে ইরান হয়ে তুরস্কে যাবে মালবাহী ট্রেন রংপুর উৎপাদিত ৬২ টি পণ্য রপ্তানি প্রক্রিয়া শুরু

বেড়েছে হুন্ডি, কমেছে রেমিটেন্স: সিপিডি

অর্থনীতি, প্রধান সংবাদ, শিরোনাম, সর্বশেষ | ২৪ পৌষ ১৪২৩ | Saturday, January 7, 2017

সংবাদ প্রতিদিন:গত কয়েক বছরের তুলনায় বিদেশে বাংলাদেশি শ্রমবাজার এখন অনেকটা ভালো। ফলে বিদেশে কর্মসংস্থানও বেড়েছে, কিন্তু সে অনুপাতে বাড়েনি রেমিটেন্স। মোবাইল ব্যাংকিংয়ের অপব্যবহারের কারণে বেড়েছে হুন্ডি ব্যবসা এবং রেমিটেন্স কমেছে।

---

আজ শনিবার রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টারে এক সংবাদ সম্মেলনে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) পক্ষ থেকে তথ্য-উপাত্ত তুলে ধরে এমনটাই জানানো হয়েছে।

চলতি অর্থবছরের (২০১৫-১৬) প্রথম ছয় মাসের অর্থনৈতিক পরিস্থিতি বিশ্লেষণ করে সিপিডি কিছু সুপারিশও তুলে ধরে। বিশেষ করে মালয়েশিয়া এবং সিঙ্গাপুরে হুন্ডির মাধ্যমে অধিক অর্থ দেশে আসছে। এ দুটি দেশের শ্রমিকরা ব্যাংকিং সুবিধা নেয়া থেকেও বিরত থাকছে। মোবাইল ব্যাংকিংয়ের অপব্যবহারের মাধ্যমে অবৈধভাবে টাকা পাঠাচ্ছেন এসব দেশে অবস্থানরত শ্রমিকরা।

সিপিডির নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান বলেন, বিদেশে কর্মসংস্থান বাড়ছে, কিন্তু কমছে রেমিটেন্স। এর প্রধান কারণ টাকা ব্যাংকের মাধ্যমে না এসে হুন্ডির মাধ্যমে আসছে।

বিশেষ করে মালয়েশিয়া এবং সিঙ্গাপুরে ৫০ শতাংশ টাকা দেশে আসছে মোবাইল ব্যাংকিংয়ে হুন্ডির মাধ্যমে। সিঙ্গাপুরেও আধুনিক প্রযুক্তি ব্যবহার করে বেড়েছে হুন্ডির প্রচলন।

তিনি আরও বলেন, তেলের দাম বিশ্ববাজারে কমেছে। এর ফলেও রেমিটেন্সে একটি নেতিবাচক প্রভাব পড়েছে। কারণ সৌদি আরব থেকে শুরু করে মধ্যপ্রাচ্যে প্রচুর বাংলাদেশি শ্রমিকের কর্মসংস্থান বেড়েছে।

সংবাদ সম্মেলন আরও উপস্থিত ছিলেন, সিপিডির ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য, সিপিডির সিনিয়র গবেষণা পরিচালক ড. গোলাম মোয়াজ্জেম হোসেন, সিপিডি’র গবেষণা পরিচালক ড. ফাহমিদা খাতুন।

অনুষ্ঠানে স্টেট অব দ্যা বাংলাদেশ ইকোনোমিক ইন ২০১৬-১৭ অর্থবছরের মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির অতিরিক্ত গবেষণা পরিচালক তৌফিকুল ইসলাম খান।

সংবাদ প্রতিদিন/রিন্টু