ঢাকা, ২৬ মার্চ ২০১৭, ১১ চৈত্র ১৪২৩, স্থানীয় সময়: ০৩:৪৬:০০

এ পাতার অন্যান্য সংবাদ

চট্টগ্রামে আজ থেকে শুরু হচ্ছে ২৫ তম বাণিজ্য মেলা শেয়ার জালিয়াতির অভিযোগে বিশ্বনাথে ‘সংবাদ সম্মেলন’ গুরুত্বপূর্ণ ৭ প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক রাঙামাটিতে মাস ব্যাপি তাঁত ও পাট মেলা শুরু ভারতের সঙ্গে বাংলাদেশের শিল্পপতিরা ভালুকায় অগ্নিকাণ্ডে ৩ কোটি টাকার মাল ভস্মীভূত সৌদি থেকে দেশে ফিরছেন ১৭০ শ্রমিক বগুড়ায় ৭ দিনব্যাপী আঞ্চলিক এসএমই পণ্য মেলার শুরু সিরাজগঞ্জে স্কুল ব্যাংকিং সম্মেলন অনুষ্ঠিত সংকটে খুলনার ৯টি পাটকল বাঞ্ছারামপুরের পুরনো তাঁত সেন্টারটি বিক্রির সিদ্ধান্ত কমছে আখ চাষ ঢাকা থেকে ইরান হয়ে তুরস্কে যাবে মালবাহী ট্রেন রংপুর উৎপাদিত ৬২ টি পণ্য রপ্তানি প্রক্রিয়া শুরু

দুই বছরের মধ্যে ডিএসইর সূচক সর্বোচ্চ

অর্থনীতি, শিরোনাম, সর্বশেষ | ১২ পৌষ ১৪২৩ | Monday, December 26, 2016

সংবাদ প্রতিদিন: ৪ হাজার ৯৯৩ পয়েন্টে উন্নীত হয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স)। ২০১৪ সালের ২৬ ডিসেম্বরের পর এটিই ডিএসইএক্সের সর্বোচ্চ অবস্থান। এ হিসাবে ২ বছর ১ মাস ১৪ দিন বা ৫১৫ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে পৌঁছেছে ডিএসইর প্রধান এ সূচকটি।---

আজ সোমবার লেনদেন শেষে রবিবারের তুলনায় ৩৬ পয়েন্ট বা দশমিক ৭৪ শতাংশ বেড়ে ৪ হাজার ৯৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিকে সূচকের সঙ্গে বেড়েছে আর্থিক লেনদেনের পরিমাণও। দিন শেষে লেনদেন হয়েছে ১ হাজার ৮১ কোটি ৮০ লাখ টাকা। যা আগের কার্যদিবসের তুলনায় ১৮১ কোটি ৭৪ লাখ টাকা বেশি।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৬২ দশমিক ৭৬ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। লেনদেন হওয়া ৩২৫টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২০৪টির। অপরদিকে ৯৮টি বা ৩০ দশমিক ১৫ শতাংশ কোম্পানির দাম কমেছে এবং ২৩টি বা ৭ দশমিক শূন্য ৭ শতাংশ কোম্পানির দাম অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ বিল্ডিং সিষ্টেমসের শেয়ার। এদিন কোম্পানির ৪১ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা অলম্পিক এক্সেসরিজের ৩৩ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৩ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে অ্যাপলো ইস্পাত।

লেনদেনে এরপর রয়েছে- বেক্সিমকো, কেয়া কসমেটিকস, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যাল, পেনিনসুলা চিটাগং, সিএমসি কামাল, ইউনিক হোটেল এবং রতনপুর স্টিল রি-রোলিং মিলস লিমিটেড।

এদিন সব থেকে বেশি শেয়ার লেনদেন হয়েছে প্রকৌশল খাতে। মোট লেনদেনের ২৪ দশমিক ১৫ শতাংশই লেনদেন এ খাতে। দ্বিতীয় স্থানে থাকা ওষুধ ও রসায়ন খাতে লেনদেন হয়েছে ১৩ দশমিক ১৬ শতাংশ শেয়ার। ১২ দশমিক ৪৮ শতাংশ লেনদেনের মধ্য দিয়ে তৃতীয় স্থানে রয়েছে বস্ত্র খাত।

এছাড়া জ্বালানী খাতের ৭ দশমিক ৭৫ শতাংশ, ব্যাংক খাতের ৬ দশমিক ৩৩ শতাংশ এবং খাদ্য ও আনুষাঙ্গিক খাতের ৫ দশমিক ৬৪ শতাংশ শেয়ার লেনদেন হয়েছে। বাকি সবকটি খাতের অবদান পাঁচ শতাংশের নিচে।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, সোমবার ডিএসইতে ‘জেড’ গ্রুপে থাকা ৪৫টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়। এর মধ্যে ৪০টিরই দাম আগের কার্যদিবসের তুলনায় বেড়েছে। আর বাকি ৫টির দাম কমেছে।

অপরদিকে ভালো কোম্পানি হিসেবে পরিচিত ‘এ’ গ্রুপের ২৬২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৫০টির, কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টি।

এছাড়া ‘বি’ গ্রুপের লেনদেন হওয়া ১২টি প্রতিষ্ঠানের মধ্যে ৯টির দাম বেড়েছে এবং ৩টির কমেছে। আর ‘এন’ গ্রুপের লেনদেন হওয়া ৬টির মধ্যে ৫টির দাম বেড়েছে এবং ১টির দাম কমেছে।

সোমবার অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ৭২ দশমিক ৬১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯৩২৩ পয়েন্টে। এদিন সিএসইতে ৬৮ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৫৪টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ১৭৬টির, কমেছে ৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩ টির।

সংবাদ প্রতিদিন/রিন্টু