ঢাকা, ২৭ ফেব্রুয়ারী ২০১৭, ১৫ ফাল্গুন ১৪২৩, স্থানীয় সময়: ১৩:২২:৪০

যেসব খাবারে ক্ষয় হচ্ছে শক্তি

লাইফস্টাইল, শিরোনাম, সর্বশেষ, স্বাস্থ্য | ১০ পৌষ ১৪২৩ | Saturday, December 24, 2016

অনলাইন ডেস্ক: সুস্থ ও কর্মঠ থাকতে হলে প্রতিদিন সঠিক খাদ্যের প্রয়োজন। কিন্তু আপনি জেনে অবাক হবেন, প্রতিদিনের কিছু খাবারই আপনার শক্তির ক্ষয় করতে পারে।

---

তাই শক্তি ক্ষয় করা এসব খাদ্য সম্পর্কে আজই সচেতন হোন। গবেষকদের মতে শক্তি ক্ষয় করা এমন কয়েকটি খাবার সম্পর্কে নিম্নে আলোচনা করা হল:

চেরি:
চেরি সেই খাবার যা আপনার শক্তি নষ্ট করে দেয়। আসলে, চেরিতে একটি উপাদান আছে যাকে বলে মেলাটোনিন। এটি আপনার স্নায়ুর ওপর কাজ করে এবং আপনার শক্তি বিপর্যস্ত করে। সুতরাং, যদি আপনি চেরি খেতে ইচ্ছুক হন তাহলে শুধু রাতে খান।

ওটমিল:
আপনি হয়তো এই খাবারটি দেখে বিস্মিত হচ্ছেন! এটি চিনি ছাড়া খাবেন, কারণ এটি আপনার দুপুরের শক্তি নষ্ট করে দিতে পারে। এমনকি মধু ব্যবহারও করবেন না কারণ এতে গ্লুকোজ আছে যার থেকে ঝিমুনি ভাব আস্তে পারে।

স্যান্ডউইচ ও বার্গার:
বাজারে বড় স্যান্ডউইচ, বার্গার বা সাবমেরিন স্যান্ডউইচ রুটি প্রক্রিয়াজাত মাংস দিয়ে তৈরি হয় যা শর্করার উৎস। তাছাড়া, সোডিয়াম নাইট্রাইটের মত পদার্থ, সংরক্ষক, কৃত্রিম রং ইত্যাদি উপাদান শুধুমাত্র স্থূলতা বাড়ায় যা শক্তি নিঃশেষিত করে।

পাস্তুরাইজড দই:
পাস্তুরাইজড সুগন্ধযুক্ত দই যা স্থানীয় বাজারে পাওয়া যায়। এটি সম্পূর্ণরূপে একটি শক্তি ক্ষয় করার উপাদান। কৃত্রিম গন্ধ, রং এবং চিনির যোগ এটাকে অস্বাস্থ্যকর করে। এছাড়া এই সব দইয়ে সহায়ক ব্যাকটেরিয়ার অভাব থাকে। এটা শুধুমাত্র আপনার ওজন বৃদ্ধিতে সাহায্য করে।

চর্বিযুক্ত মাংস:
চর্বিযুক্ত মাংসকে না বলুন, মানে কখনও ব্রেকফাস্ট বা লাঞ্চে সসেজ খাবেন না। এইগুলি মেদযুক্ত মাংস দিয়ে তৈরি হয়, যা শরীরের প্রচুর শক্তি কেড়ে নেয়।

//সংবাদ প্রতিদিন//স/শ