ঢাকা, ২৬ মার্চ ২০১৭, ১১ চৈত্র ১৪২৩, স্থানীয় সময়: ০৩:৪০:৩২

দৃষ্টিশক্তি বাড়াতে যা করবেন

লাইফস্টাইল, শিরোনাম, সর্বশেষ | ৮ পৌষ ১৪২৩ | Thursday, December 22, 2016

অনলাইন ডেস্ক: ছোট-বড় সবার চোখেই এখন হাই ফ্রেমের চশমা দেখা যায়। বিশেষ করে চল্লিশ পেরোলে আর যেন আর কথাই নেই। চিকিৎসক একখানা চশমা ধরিয়ে দেন। তবে ঘরে বসেই যদি আয়ুর্বেদ চিকিৎসা চালিয়ে যান উপকার পাবেনই। আয়ুর্বেদে একে বলা হয় দৃষ্টিদশা। স্নায়ু দুর্বলতা এর অন্যতম কারণ। পুষ্টির অভাবেও চোখের দৃষ্টিশক্তি হারাতে পারেন।

---

দীর্ঘদিন ধরে চলা কোষ্ঠকাঠিন্য, এমনকী সর্দিকাশির ধাতেও দৃষ্টিশক্তি নষ্ট হতে থাকে। যষ্টিমধু, ত্রিফলার জল খাওয়ার পরামর্শ রয়েছে।

দৃষ্টিশক্তি বাড়াতে আপনি যা করতে পারেন-

রোজ ভালো করে চোখ ধুয়ে নিন: চোখে ঠাণ্ডা পানির ঝাপটা দিয়ে ভালো করে ধুয়ে নিন। খেয়াল রাখবেন চোখে পানির ঝাপটা দেওয়ার সময়, মুখে যেন পানি থাকে। তাতে ভালো কাজ দেবে। দিনে বার তিন-চারেক চোখ ধুতে পারলে ভালো।

আমলকির জুস খান: বাজার থেকে টাটকা আমলকি কিনে এনে, জুস করে রোজ ২০ এমএল করে খান। এতে দৃষ্টিশক্তি দীর্ঘদিন ভালো থাকবে।

গোলমরিচের সঙ্গে মধুও খেতে পারেন: গোলমরিচের গুঁড়ো মধু মিশিয়ে নিয়মিত খেলে দৃষ্টিশক্তি বাড়ে।

দুধের সঙ্গে যষ্টিমধু মিশিয়ে খেতে হবে: চা চামচের এক চামচ বা অর্ধেক চামচ যষ্টিমধুর গুঁড়ো গরুর দুধে মিশিয়ে দিনে দু-বার করে খেতে হবে। নিয়মিত খেলে হারানো দৃষ্টিশক্তি অনেকটাই ফিরবে। দুধ না থাকলে মধু বা ঘিয়ের সঙ্গে মিশিয়েও খেতে পারেন। একই ফল পাবেন। চোখের দৃষ্টি ভালো রাখতে যষ্টিমধুর তুলনা নেই।

বেশি করে আম খান: ভিটামিন এ সমৃদ্ধ হওয়ায় আম চোখের জন্য ভালো। মৌশুমে প্রাণ ভরে আম খান। চোখ ভালো থাকবে।

গোলাপ পাপড়ির জুস খান: তাজা গোলাপের পাপড়ির নির্যাস বের করে, জুসের মতো খেতে হবে। উপকার পাবেন। বাজার থেকে কেনা ভালো গোলাপ জলও চোখে দিতে পারেন।

//সংবাদ প্রতিদিন//স/শ