ফোক গান নিয়ে রুকসার মাহবুব
প্রচ্ছদ » বিনোদন » ফোক গান নিয়ে রুকসার মাহবুব


বুধবার ● ২৫ অক্টোবর ২০১৭

---
চিত্তমহল প্রতিবেদক: রুকসার মাহবুব। বর্তমান সময়ের আলোচিত ফোক সঙ্গীত শিল্পী। নিয়মিত গাইছেন স্টেজ ও টিভিতে।
দেশে-বিদেশে এবং টিভি লাইভে ফোক শিল্পী হিসেবে রুকসার পরিচিতি বেশি। গেল ঈদে সঙ্গীতার ব্যানারে ‘ফুল গাছটি’ নামে ফোক গানের ভিডিও রিলিজ হয়েছে। ‘ফুল গাছটি’ গানটির শুটিং হয়েছে সিলেটের বিভিন্ন লোকেশনে। গানটির মিউজিক ডিরেক্টর ছিলেন সূচি শামস।
‘ফুল গাছটি’ গান নিয়ে রোকসার বলেন, এটি আমার জীবনের শ্রেষ্ট একটি গান। এই গানে দেশের সংস্কৃতি মিশে আছে। গতনাগতিক গানের চেয়ে এটি একটি সাঁওতালী ধাঁচের ফোক গান। গানটি জিপি মিউজিকের স্পন্সরে হয়েছে।
খুলনা শহরে মেয়ে রুকসার গান করেন ছোট বেলা থেকেই। মা-বার অনুপ্রেরণায় গানের হাতেখড়ি খুলনার বেতারের ওস্তাদ পান্না লাল এবং পরবর্তিতে ঢাকায় ছায়ানটের ওস্তাদ লাভলুর কাছে।
রুকসার মাহবুব বিটিভির তালিকাভূক্ত শিল্পী। এছাড়া মাইটিভি, এনটিভি, চানেল্য আইসহ বিভিন্ন টিভিতে
লাইভ গান করছেন নিয়মিত।
রুকসার এ পযর্ন্ত ৩টি অ্যালবাম বের হয়েছে। তার প্রথম সলো অ্যালবাম ‘ভালবাসার বাতি’ ২০০৭ সালে রিলিজ হয়। এই অ্যালবামের সুরকার ও গীতিকার ছিলেন- আহমেদ রিজভী, রাজেশ, প্রদীপ সাহা, মাহমুদ জুয়েল, আজাদ মিন্টু ও সামসউদ্দিন হীরা। দ্বিতীয় ডুয়েট অ্যালবাম ‘ভূল মানুষ ভালোবেসেছি’, তৃতীয় অ্যালবাম ‘ডিজিটাল প্রেমিক’।
অ্যালবাম প্রসঙ্গে রুকসার বলেন, কনসার্টের ব্যস্ততায় নিয়মিত অ্যালবামের কাজ করতে পারিনি। কারণ আমি গুছিয়ে কাজ করার মানুষ। তাছাড়া আমি মনে করি, আমার গানের একটা ধারা তৈরি হয়েছে। যা একান্তই আমার মতোই। তাই বরাবরের মতো এ অ্যালবামের গানগুলোও তৈরি করেছি শ্রোতাদের প্রত্যাশার কথা মাথায় রেখে। তবে আমার গানগুলোতে নতুনত্ব ও বৈচিত্র খুঁজে পাওয়া যাবে।
চলচ্চিত্রে প্লেব্যাক, টেলিফিল্ম, নাটকে টাইটেল সং, থিম সং, জিঙ্গেলে কণ্ঠ দিয়েছেন।
গত ১৫ বছর বিদেশে স্টেজ শো করেছেন রুকসার মাহবুব। মালোয়েশিয়া, দুবাই, কাতার এবং ইন্ডিয়াসহ বিভিন্ন দেশে। অচিরেই ইউরোপ ও আমেরিকায় যাচ্ছেন কনসার্টে।
১৯৯৮ সালে শাপলা কুড়ি থেকে লোক সঙ্গীতে পুরস্কার পান। এরপর গানের স্বিকৃতি স্বরুপ বাবিসাস, এজেএফবি অ্যাওয়ার্ডসহ পুরস্কার পেয়েছেন বিভিন্ন সামাজিক সংগঠন থেকে।
রুকসার ফোক শিল্পী হিসেবে নিজেকে প্রতিষ্টিত করতে চান। কারণ সে যেখানে গান করতে গিয়েছেন সবাই তাকে ফোক গান নিয়ে উৎসাহ দিয়ে গেছেন।
রুকসার মাহবুব বলেন, দেশের মানুষ মাটির গান শুনতে বেশি ভালোবাসে। তাই আজীবন সবার দোয়া নিয়ে মাটি ও মানুষের গান গাইতে চাই।

বাংলাদেশ সময়: ১৮:৪৯:০০ ● ২৮০ বার পঠিত



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আরো পড়ুন...