ধরা পড়ছে প্রচুর ইলিশ, কমেছে দাম
প্রচ্ছদ » টপ লিড (বাম) » ধরা পড়ছে প্রচুর ইলিশ, কমেছে দাম


সোমবার ● ১১ সেপ্টেম্বর ২০১৭

---
বরগুনা প্রতিনিধি : শুধু ইলিশ ধরা পড়ার পরিমাণই বাড়েনি, ঈদের পরে পাইকারি বাজারে কমেছে ইলিশের দামও। দেশের অন্যতম মৎস্য অবতরণ কেন্দ্র বরগুনার পাথরঘাটায় এখন কর্ম চঞ্চল থাকছে দিনভর। পাইকাররা বলছেন দেশের মোকামগুলোতে যে পরিমাণ মাছের চাহিদা তা পুরনো করা সম্ভব এখন।

তবে অবতরণ কেন্দ্রের কর্মকর্তা বলছেন, ঈদে মাছের চাহিদা কমে যাওয়ায় পাইকারি বাজারে দাম কমেছে মাছের।

সকাল থেকে সন্ধ্যা, একের পর এক ট্রলার থেকে বিক্রির জন্য মাছ আসছে দেশের বরগুনার পাথরঘাটার বিএফডিসি ঘাটে। অবতরণ কেন্দ্রটির কানায় কানায় পরিপূর্ণ রুপালি ইলিশে। মাছ কিনে বরফ বোঝাই করে দেশের বিভিন্ন মোকামে মাছ পাঠাতে ব্যস্ত পাইকাররা। ঈদের পরে কয়েকদিনের ব্যবধানে মাছের দাম মণ প্রতি ৫ থেকে ৬ হাজার টাকা কমেছে। আর পর্যাপ্ত মাছ থাকায় চাহিদা অনুযায়ী মাছ পাঠাতে পারছেন পাইকাররা।

মৎস্যজীবীরা বলছেন, বর্তমানে সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে চলে এসেছে মাছের দাম। শ্রবন-ভাদ্র মাসে ইলিশ ধরা পড়ছে বেশি তবে দাম এখানে ও মুকামে দুই জাগাতেই কম ।

তবে অবতরণ কেন্দ্রের কর্মকর্তার মতে, ঈদুল আজহার কারণে দেশে কমেছে মাছের চাহিদা। আর চাহিদা অনুযায়ী মাছ থাকায় দাম কমে গেছে।

বরগুনা পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্র ব্যবস্থাপক লে. নুরুল আমিন বলেন, পাঁচ থেকে ছয়-সাত হাজার টাকা কিমে গেছে এ থেকে বুঝা যাচ্ছে চাহিদা অনেক কমে গেছে । মাস খানিক এমন থাকতে পারে । পরে ঠিক হয়ে যাবে ।

ঈদে আগে যে মাছের দাম মণ প্রতি ২৭ থেকে ২৮ হাজার টাকা ছিল, বর্তমানে তা বিক্রি হচ্ছে ২০ থেকে ২১ হাজার টাকায়। পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রর তথ্য অনুযায়ী, এ অর্থ বছরে এখন পর্যন্ত ১ হাজার ৬৩৭ মেট্রিক টন মাছ বিক্রি হয়েছে এখানে।

বাংলাদেশ সময়: ১৯:৫৬:৫২ ● ৩০১ বার পঠিত



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আরো পড়ুন...