রোহিঙ্গাদের জাতিগতভাবে নিধন করা হচ্ছে: জাতিসংঘ
প্রচ্ছদ » বিদেশ » রোহিঙ্গাদের জাতিগতভাবে নিধন করা হচ্ছে: জাতিসংঘ


সোমবার ● ১১ সেপ্টেম্বর ২০১৭

---
নিজস্ব প্রতিবেদক : রাখাইন রাজ্যের রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের পরিকল্পিত আক্রমণের সমালোচনা করে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনের প্রধান জেইদ রা’দ আল হুসেইন বলেছেন, মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ওপর যেভাবে পদ্ধতিগতভাবে হামলা চালানো হচ্ছে, সেটি ‘জাতিগতভাবে নির্মূল’ করার শামিল।

তিনি সতর্ক করে বলেছেন, রোহিঙ্গাদের জাতিগতভাবে নিধন করা হচ্ছে।

সোমবার (১১ সেপ্টেম্বর) সুইজারল্যান্ডের জেনেভার জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের অধিবেশনে দেয়া ভাষণে জেইদ রা’দ আল হুসেইন বলেন, রাখাইন রাজ্যে জাতিসংঘের তদন্তকারীদের ঢুকতে না দেয়ায় সেখানকার পরিস্থিতি পুরোপুরি নির্ণয় করা যাচ্ছে না। কিন্তু যে পরিস্থিতি দেখা যাচ্ছে তাতে মনে হচ্ছে পাঠ্য বইয়ের জন্য ‘জাতিগত নিধনের’ উদাহরণ হয়ে থাকবে।

তিনি বলেন, রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবহিনীর এই অভিযান স্পষ্টতই ভয়াবহ এবং আন্তর্জাতিক নীতি মৌলিক ভিত্তির লঙ্ঘন।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনের প্রধান বলেন, আমরা অনেক খবর পেয়েছি এবং স্যাটেলাইট ছবিতে দেখা গেছে- সেখানে নিরাপত্তাবাহিনী ও স্থানীয় মিলিশিয়ারা গ্রামের পর গ্রাম পুড়িয়ে দিচ্ছে, নির্বিচারে বিচারবহির্ভূতভাবে গণহত্যা চালানো হচ্ছে।

এমনকি সেখান থেকে পলায়নরত বেসামরিক নাগরিকদের গুলিও করা হচ্ছে। গত মাসে রাখাইন রাজ্যে সামরিক অভিযান শুরুর পর প্রায় তিন লাখ রোহিঙ্গা মুসলমান সেখান থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

জেইদ রা’দ জানান, মিয়ানমার কর্তৃপক্ষ সীমান্তে ল্যান্ডমাইন পুঁতে রাখায় তিনি স্তম্ভিত হয়েছেন। কারণ এতে করে বাংলাদেশে পালানোর চেষ্টাকারী রোহিঙ্গাদের মাইনের ফাঁদে পড়ে মৃত্যু হতে পারে। তিনি রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সরকারের অবস্থানেরও সমালোচনা করেছেন।

রোহিঙ্গারা নিজেদের বাড়িঘরে আগুন দিচ্ছে- মিয়ানমার সরকারের এমন দাবি বন্ধের আহ্বান জানিয়ে জেইদ বলেন, সেদেশের সরকারের এই অবস্থান বাস্তবতাকে অস্বীকার করছে এবং আন্তর্জাতিকভাবে মিয়ানমারের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। অথচ এই সরকারই নিজেদের সদিচ্ছার কারণে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে বিশেষ সুবিধা পেয়েছিল।

এছাড়া রাখাইনের সহিংসতা কবলিত অঞ্চলে জাতিসংঘের মানবাধিকার কমিশনের প্রতিনিধিদের প্রবেশের সুযোগ দিতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন জেইদ রা’দ আল হুসেইন। সূত্র: এএফপি।

বাংলাদেশ সময়: ১৯:৫৩:৫৪ ● ১০৮ বার পঠিত



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আরো পড়ুন...