চামড়ার বড় অংশ বিদেশে পাচারের আশঙ্কা
প্রচ্ছদ » অর্থনীতি » চামড়ার বড় অংশ বিদেশে পাচারের আশঙ্কা


মঙ্গলবার ● ৫ সেপ্টেম্বর ২০১৭

---

নিউজ ডেস্ক: ট্যানারি মালিকদের কাছ থেকে বকেয়া অর্থ না পাওয়ায়, সারাদেশে এবার কম চামড়া সংগ্রহ হয়েছে বলে অভিযোগ চামড়া ব্যবসায়ীদের। পাশাপাশি মৌসুমি ব্যবসায়ীদের দৌরাত্ম্য চামড়া সংগ্রহ কম হওয়ার অন্যতম কারণ বলে দাবি তাদের। এ অবস্থায় চামড়ার একটি বড় অংশ বিদেশে পাচার হয়ে যাওয়ার আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।

খুলনা: খুলনায় গত বছরের তুলনায় এবার অনেক কম চামড়া কিনতে পেরেছেন বলে অভিযোগ ব্যবসায়ীদের। গতবার যেখানে ২০ হাজার পিস চামড়া সংগ্রহ হয়েছিল, এবারে সে সংখ্যা নেমে এসেছে অর্ধেকে। তাদের অভিযোগ, মৌসুমী ব্যবসায়ীদের সংগৃহীত চামড়া সরাসরি ট্যানারি মালিকদের কাছে চলে যাওয়ায় ক্ষতির শিকার হচ্ছেন তারা।

দিনাজপুর: দিনাজপুরে এবার ৪৫ হাজার পিস চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা থাকলেও তা অর্জন হয়নি। ব্যবসায়ীরা বলছেন, মৌসুমী ব্যবসায়ীরা অনেক কম দামে চামড়া সংগ্রহ করলেও, দ্বিগুণ দামে কিনতে হচ্ছে তাদের। পাশাপাশি এবার ট্যানারি মালিকদের কাছ থেকেও পাওনা টাকা আদায় না হওয়ায় পর্যাপ্ত চামড়া সংগ্রহ করতে হিমশিম খাচ্ছেন বলে দাবি ব্যবসায়ীদের।

বগুড়া: বগুড়াতে চামড়া ব্যবসায়ীরা জানান, লবণের দাম বেড়ে যাওয়ায় চামড়া সংরক্ষণে বেশি খরচ পড়ছে।আর ট্যানারি মালিকদের কাছ থাকে বকেয়া অর্থ না পাওয়ার অভিযোগ তাদেরও। এদিকে কম দামে মৌসুমী ব্যবসায়ীরা চামড়া কেনায়, গরীবরা তাদের ন্যায্য হক থেকে বঞ্ছিত হয়েছে বলে অভিযোগ সাধারণের। এছাড়া ময়মনসিংহে চামড়া ব্যবসায়ীদের অভিযোগ, ট্যানারি মালিকদের সিন্ডিকেটের কাছে জিম্মি হয়ে আছেন তারা।

বাংলাদেশ সময়: ১৪:৩০:১৯ ● ৬২ বার পঠিত



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আরো পড়ুন...